35 C
Kolkata
Monday, April 29, 2024

Wheat Price: ডাল ও গমের দাম শীঘ্রই কমবে, সরকার এই পদক্ষেপ নিচ্ছে

দোকানদারদের গম ও ডালের মজুদের পরিমাণ ঘোষণা করতে হবে খাদ্য ও সংরক্ষণ বিভাগের ওয়েবসাইটে।

Must Read

Wheat Price: ডাল ও গমের দাম শীঘ্রই কমবে, সরকার এই পদক্ষেপ নিচ্ছে।

আটা, চাল এবং ডালের দাম বৃদ্ধি পাচ্ছে গত কয়েক মাস ধরে। ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণ করতে কেন্দ্রীয় সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এবার থেকে দেশের সকল গম এবং ও ডাল বিক্রেতাদের স্টক সম্পর্কে সরকারকে জানাতে হবে।

এই নতুন ব্যবস্থার অধীনে, দোকানদারদের প্রতি শুক্রবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য ও সংরক্ষণ বিভাগের ওয়েবসাইটে তাদের গম এবং ডালের মজুদের পরিমাণ জানাতে হবে। দিল্লি, ইউপি, বিহার ও এমপি সহ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শুরু হবে।

আরও পড়ুন -  প্রাক্তন মুখ্য সচিব, আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তদন্তের নির্দেশ, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ

এই পদক্ষেপের লক্ষ্য হলো বাজারে কৃত্রিম সংকট তৈরি রোধ করা, কালোবাজারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। সরকার মনে করে এই পদক্ষেপের মাধ্যমে বাজারে স্থিতিশীলতা হবে ও দাম নিয়ন্ত্রণে থাকবে।

আরও পড়ুন -  কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও কনটেনমেন্ট বিষয়ে পদক্ষেপ গ্রহণে ছত্তিশগড় এবং চণ্ডীগড় রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকার এক উচ্চ পর্যায়ের দল পাঠাচ্ছে

বিহারের কথা বললে ২২ লাখ হেক্টর জমিতে গমের চাষ হয়। বিহারে প্রতি বছর গড়ে প্রায় ৬৮ লক্ষ মেট্রিক টন গম উৎপন্ন হয়। বিহারে ৪ লাখ হেক্টর জমিতে ডাল চাষ হয়। আর উৎপাদন হয় প্রায় ৪ লাখ মেট্রিক টন। বিহার সরকার যারা গম ও ডাল বিক্রি করে তাদের খাদ্য ও ভোক্তা সুরক্ষা বিভাগের www.evegils.nic.in/wsp/login ওয়েবসাইটে নিবন্ধন করতে বলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে মাত্র ২.৩ মিলিমিটার, বৃষ্টি নামবে এই জেলায়

যেমন দোকানদারদের নাম, ই-মেইল, মোবাইল নম্বর এবং প্যান নম্বর ইত্যাদি তথ্য দিতে হবে। প্রতি শুক্রবার স্টকের বিবরণ জমা দিতে হবে ওয়েবসাইটে।

Latest News

Urvashi Rautela: ঊর্বশী রাউতেলার ‘গোল্ড ব্র্যালেট’ Look উত্তেজনা ছড়ালেন ইন্টারনেট দুনিয়ায়, অভিনেত্রীর সর্বশেষ ছবি দেখে নিন

Urvashi Rautela: ঊর্বশী রাউতেলার ‘গোল্ড ব্র্যালেট’ Look উত্তেজনা ছড়ালেন ইন্টারনেট দুনিয়ায়, অভিনেত্রীর সর্বশেষ ছবি দেখে নিন।  এই অভিনেত্রী ঊর্বশী রাউতেলা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img