33 C
Kolkata
Thursday, May 16, 2024

যদি নগদ আটকে যায় ATM থেকে টাকা তোলার সময়, এই কাজটি করুন, সমাধান করবে RBI

তাদের প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা দিতে হয়, এটিএম থেকে টাকা তোলা সংক্রান্ত কোনো সমস্যায় ব্যাংক সমাধান না করতে পারলে।

Must Read

এটিএম থেকে টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে যায় ডেবিট কার্ড অনেক সময়ে। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলে বা বিদ্যুৎ সংযোগ ছিন্ন হয়ে গেলে মেশিনের মধ্যেই আটকে যায় ডেবিট কার্ড। আবার পরপর তিনবার ভুল পিন দিলে, তাহলেও মেশিনে আটকে যেতে পারে।

মেশিনের ভিতরে কার্ড আটকে গেলে সমস্যার মধ্যে পড়তে হয়। আবার অনেকে ভাবেন কার্ড টানাটানি করলে সেই কার্ড মেশিন থেকে বেরিয়ে আসবে। ব্যাপারটা সেই রকম নয়।

যদি মেশিনের ভিতরে কার্ড কোন ভাবে আটকে যায় তাহলে বিনা কারণে টানাটানি করতে যাবেন না। কোন লাভ হবে না। স্ক্রিনে দেওয়া ক্যান্সেল বিকল্পটি দেখে নিন। ক্যানসেল বিকল্পটি বেছে নিলে সেই লেনদেন বাতিল হয়ে যায়। তাতে কার্ড বেরিয়ে আসতে পারে। এতেও যদি কাজ না হয় তাহলে স্থানীয় ব্রাঞ্চ ও ব্যাংকের কাস্টমার কেয়ার নম্বরে ফোন করুন। কিয়োস্কে ওই নম্বর দেওয়া থাকে। অনেক সময় এমন হয় যখন এটিএম থেকে টাকা বের করলে মেশিনের মুখেই আটকে যায়।

আরও পড়ুন -  সপ্তাহে ব্যাঙ্ক খুলবে ৫ দিন, ব্যাঙ্ক খোলা বন্ধের সময় বদলে যাবে, বিস্তারিত জানুন

সেই টাকা টানলে ছিড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই ক্ষেত্রে আরো একবার টাকা তোলার চেষ্টা করতে পারেন। প্রয়োজনে ১০০ টাকা তুলুন। তাহলে আটকে থাকা টাকা আপনি পেয়ে যাবেন। এরপর না হলে কাস্টমার কেয়ারের নম্বরে ফোন করতে পারেন।

আরও পড়ুন -  Gold Price Today: আজকে কলকাতায় সোনার খবর কি? সোনার দামে বাড়ছে অস্বস্তি!

অনেক সময় এটিএম থেকে টাকা না বের হলেও অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। সেক্ষেত্রে লেনদেনের স্লিপ যত্ন সহকারে রেখে দিন। সংশ্লিষ্ট ব্যাংকের নিকটবর্তী ব্রাঞ্চে যোগাযোগ করুন স্লিপ নিয়ে। অনেক সময় মেশিন থেকে স্লিপ বের হয় না। তখন আপনি কি করবেন?

আরও পড়ুন -  স্মৃতির বেদনা, কবিতার মাঝে থাকে ঝলমলের...!

এটিএম থেকে স্লিপ যদি না বেরোয় তাহলে ব্যাংকে গিয়ে স্টেটমেন্ট চেয়ে নেবেন। সেই স্টেটমেন্ট সহকারে লিখিত অভিযোগ জমা দিন। এই অভিযোগ জমা দেওয়ার সাত দিনের মধ্যে ব্যাংক কাজ শুরু করবে ও ব্যবস্থা নিয়ে শীঘ্রই আপনার ব্যাংক একাউন্টে আপনার টাকা ক্রেডিট করে দেবে।

RBI এর নিয়ম অনুযায়ী, ব্যাংক এই কাজ না করলে প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা দিতে হবে সেই ব্যাংককে।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img