32 C
Kolkata
Thursday, May 16, 2024

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

ভারতীয় রেলের তরফ থেকে এই নতুন ট্রেন চালু করা হবে।

Must Read

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে। 

এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই বন্দে মেট্রো ট্রেন চালু করতে চলেছে ভারতের অনেক জায়গায়। ইতিমধ্যেই এই ট্রেনের ট্রায়াল রান শুরু হতে যাচ্ছে। স্বল্প দূরত্বের বন্দে মেট্রো ট্রেনের ট্রায়াল রান শুরু হবে এই বছরের জুলাই মাসে। সমস্ত স্লিপার ট্রেনগুলি হাজার কিলোমিটার এরও বেশি দূরত্বের রুটে চালু হবে।

এই ট্রেনগুলি আন্তঃশহর ট্রেনের লাইনে ১০০ থেকে ২৫০ কিলোমিটার রুটে চলবে বলে জানা যাচ্ছে। দুটি বড় শহরকে সংযুক্ত করতে চলেছে এই সমস্ত মেট্রো। রেলের আধিকারিকরা জানাচ্ছেন, বন্দে মেট্রো ট্রেন প্রায় ১২৪টি শহরকে একসঙ্গে যুক্ত করবে। এর মধ্যে কয়েকটি চিহ্নিত রুটের মধ্যে রয়েছে লখনৌ-কানপুর। আগ্রা-মথুরা। দিল্লি-রেওয়ারী। তিরুপতি-চেন্নাই ভুবনেশ্বর-বালাসোর ও ভাগলপুর-হাওড়া।

আরও পড়ুন -  ইন্টারনেটে ঝড়! নিরহুয়া ও অঞ্জনার উষ্ণ রোমান্সের ভিডিও

Vande Bharat train দীর্ঘ সময় ধরে ভারতের সবথেকে জনপ্রিয় ট্রেন। সেই জন্য বন্দে মেট্রো ট্রেন নিয়েও ভারতীয়দের মধ্যে একটা আকর্ষণ আছে। বর্তমানে রেলপথে চলমান এই এসি ট্রেনগুলি হবে বড় শহরগুলির যাত্রীদের সমস্ত সমস্যা মিটানোর জন্য। অসংরক্ষিত বিভাগে আরও যাত্রী বহন করতে চলেছে এই সমস্ত ট্রেনগুলি।

আরও পড়ুন -  Indian Railways: ভারতীয় রেলওয়ে চালু করল, দোল উৎসবে নতুন ট্রেন পরিষেবা, তালিকা দেখুন

সংবাদ মাধ্যমে রিপোর্ট অনুসারে, প্রথম বন্দে ভারত মেট্রো ট্রেন চালু হবে এই জুলাই মাসে। জুলাই মাস থেকে এই ট্রেনের ট্রায়াল রান শুরু হবে।

শীতাতপ নিয়ন্ত্রিত বন্দে মেট্রো ট্রেনের সর্বোচ্চ গতি হবে ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টা। ২৮০ জন ভ্রমণ করতে পারবেন একটি কোচে। ১০০ জন বসার ব্যবস্থা থাকবে। আর ১৮০ জন দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন। রেল আধিকারিকরা জানাচ্ছেন, এই সমস্ত লোকেদের সাহায্য করবে যারা এক শহর থেকে অন্য শহরে কাজ করতে চান। তিনি বলছেন, সাধারণত ট্রেনগুলো ঘন ঘন স্টপেজ দিয়ে দ্রুত গতিতে চালানো অসুবিধা।

আরও পড়ুন -  মোনালিসা খুলে ফেলে দিলেন শাড়ির পল্লু তারপর শুরু করলেন রোমান্স, একা বসে দেখুন ভিডিও-র এই গানটি

সেই জন্য বন্দে মেট্রো ট্রেন নিয়ে আসা হচ্ছে। এই সমস্ত ট্রেনের স্টপেজ সংখ্যা একটু কম থাকবে। থাকবে ১২টি কোচ। প্রতিটি ট্রেনে বড় স্বয়ংক্রিয় দরজা থাকবে যা দুদিকে খোলা যাবে। তাতে যাত্রীরা দাঁড়ানোর বেশি জায়গা পাবেন। রেলওয়ে অদূর ভবিষ্যতে ৪০০ টি ট্রেন মোতায়ন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ট্যাগঃ
আন্তঃনগর ট্রেন পরিষেবা, ট্রেন পরিষেবা, ভান্দে মেট্রো ট্রেন

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img