30 C
Kolkata
Saturday, May 4, 2024

কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও কনটেনমেন্ট বিষয়ে পদক্ষেপ গ্রহণে ছত্তিশগড় এবং চণ্ডীগড় রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকার এক উচ্চ পর্যায়ের দল পাঠাচ্ছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ    কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোভিড-১৯ সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ছত্তিশগড় এবং চণ্ডীগড়ে দুটি উচ্চ পর্যায়ের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এই দল দুটি কোভিড-১৯ সংক্রমণ প্রসার রোধ এবং কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও কনটেনমেন্ট ব্যবস্থাপনা কার্যকর করতে সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে সাহায্য করবে।

ছত্তিশগড়ে যে দলটি পাঠানো হচ্ছে তার নেতৃত্বে রয়েছেন ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি)-এর অধিকর্তা ডাঃ এস কে সিং। এছাড়াও এই প্রতিনিধি দলে থাকছেন রায়পুর এআইআইএমএস এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের বিশেষজ্ঞরা। চণ্ডীগড়ের দলটির নেতৃত্বে রয়েছেন বস্ত্র মন্ত্রকের অতিরিক্ত সচিব ও আর্থিক উপদেষ্টা শ্রী বিজয় কুমার সিং। এছাড়াও এই দলে থাকছেন নতুন দিল্লির ডাঃ রাম মোহন লোহিয়া হাসপাতাল ও সাফদারজং হাসপাতালের বিশেষজ্ঞরা।

আরও পড়ুন -  Tuhina Das: পর্দার গোয়েন্দা দময়ন্তী, ঝড় তুলছেন বোল্ড ছবিতে, নেটদুনিয়ায়

ছত্তিশগড়ে সম্প্রতি কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে এই রাজ্যে প্রতিদিন মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। অনুরূপভাবে চণ্ডীগড়েও নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় দলগুলি সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড সংক্রমণ প্রতিরোধে জন স্বাস্থ্য ক্ষেত্রে গৃহীত পদক্ষেপগুলির বিষয়ে পর্যালোচনা করবে, সর্বাধিক ক্ষতিগ্রস্ত জেলা/হটস্পটগুলি পরিদর্শন করবে। পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিব অথবা মুখ্য প্রশাসকদের সঙ্গে পর্যালোচনা বৈঠক করে কোভিড সংক্রমণ প্রতিরোধ বিষয়ে বিভিন্ন মতামত প্রদান করবে ও তথ্য ভাগ করে নেবে।

আরও পড়ুন -  SCSS Scheme: ব্যাপক সুবিধা সরকার দিচ্ছে, এই স্কিমে প্রবীণদের

কেন্দ্রীয় সরকার কোভিড মহারামির বিরুদ্ধে লড়াইয়ে সামগ্রিক পদক্ষেপ গ্রহণ করেছে। কোভিড মোকাবিলার জন্য বিভিন্ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারের গৃহীত পদক্ষেপের বিষয়ে পর্যালোচনা করেছে এবং প্রয়োজন অনুযায়ী সময়ে সময়ে বিভিন্ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলি পরিদর্শনের জন্য কেন্দ্রীয় সরকার উচ্চ পর্যায়ের দল পাঠিয়েছে। এই দলগুলি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে কোভিড-১৯ মোকাবিলা এবং এই সমস্যা মোকাবিলায় উদ্ভূত পরিস্থিতি নিয়ে পর্যালোচনা চালিয়েছে। কেন্দ্রীয় দলগুলি পরিদর্শনের পর সরকারের কাছে প্রতিবেদন পেশ করে থাকে। সেই প্রতিবেদনের ভিত্তিতে কেন্দ্রীয় সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক গত কয়েক মাস ধরে বেশ কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ পুনরায় ছড়িয়ে পড়ার খবর পেয়েছে। এই পরিপ্রেক্ষিতে ছত্তিশগড় ও চণ্ডীগড়ে উচ্চ পর্যায়ের দল পাঠানো হচ্ছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  রেশন কার্ডধারীদের জন্য ভালো খবর, আধার কার্ডের সাথে লিংক সময়সীমা বাড়ালো কেন্দ্রীয় সরকার, আরও জেনে নিন

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img