33 C
Kolkata
Tuesday, April 30, 2024

SCSS Scheme: ব্যাপক সুবিধা সরকার দিচ্ছে, এই স্কিমে প্রবীণদের

প্রবীণ নাগরিকদের জন্য অনেকগুলি প্রকল্পও চালাচ্ছে পোস্ট অফিস

Must Read

এখনকার দিনে মানুষ যেমনভাবে অর্থ উপার্জন করছেন, তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রাখছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে। তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়।

বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। সেই জন্য ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে।  এই ঝুঁকিহীন বিনিয়োগ করার সুযোগ দেয় পোস্ট অফিস। পোস্ট অফিস প্রবীণ নাগরিকদের জন্য অনেকগুলি প্রকল্পও চালাচ্ছে। আপনাকে এই স্কিমগুলির মধ্যে একটির সম্পর্কে বলতে যাচ্ছি।

আরও পড়ুন -  মাথার ছাদ কেড়ে নিতে চাইছে কেন্দ্র, মুকুল রায়ের, প্রস্তুতি শুরু

ইন্ডিয়া পোস্ট অফিস বিশেষভাবে প্রবীণ নাগরিকদের অবসর গ্রহণের বছরগুলিতে আর্থিক নিরাপত্তা প্রদানের জন্য বিভিন্ন স্কিম অফার করে। আমরা প্রবীণ নাগরিকদের জন্য পোস্ট অফিসের জনপ্রিয় স্কিম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) সম্পর্কে আলোচনা করছি।

আরও পড়ুন -  প্রতি মাসে দেবে ৩০০০ টাকা, মোদি সরকার, কি করে পাবেন জানুন?

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) হল ৫ বছরের মেয়াদ সহ একটি সঞ্চয় প্রকল্প যা বার্ষিক ৮ শতাংশ সুদের হার অফার করে। সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ হল ১ হাজার টাকা ও সর্বাধিক বিনিয়োগের সীমা হল ১৫ লক্ষ টাকা৷ সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম শুধুমাত্র ৬০ বছরের বেশি বয়সী বিনিয়োগকারীদের জন্য। সরকার প্রতি ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার পর্যালোচনা করে।

আরও পড়ুন -  কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও কনটেনমেন্ট বিষয়ে পদক্ষেপ গ্রহণে ছত্তিশগড় এবং চণ্ডীগড় রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকার এক উচ্চ পর্যায়ের দল পাঠাচ্ছে

সুদের হার ত্রৈমাসিক চক্রবৃদ্ধি করা হয়, মেয়াদপূর্তির সময়ে মূল পরিমাণের সাথে প্রদেয় সুদ দেওয়া হয়। এই স্কিমে বিনিয়োগ করলে আপনি আয়কর ছাড়ও পেতে পারেন। প্রবীণ নাগরিকরা ভারতীয় কর আইন, ১৯৬১ এর ধারা 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পেতে পারেন।

ফাইল ছবি

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img