32 C
Kolkata
Sunday, May 5, 2024

Agartala Akhaura Rail Line: মাত্র ১০ ঘন্টা, আগরতলা থেকে কলকাতার যাতায়াতের সময়, রেলমন্ত্রকের বিশেষ উদ্যোগ

ইতিমধ্যেই অর্থ বরাদ্দ করা হয়েছে,প্রকল্পটি প্রায় শেষের পথেই

Must Read

অ্যাক্ট ইস্ট পলিসি ও নেবারহুড ফার্স্ট পলিসি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি দুটি নতুন পলিসি চালু করেছেন। দুটি প্রকল্পে ভারতীয় রেলওয়ে প্রতিবেশী দেশগুলির সঙ্গে সংযোগ স্থাপনকারী একাধিক নতুন রেলওয়ে লাইন প্রকল্প কার্যকর করবে বলে জানা গেছে। ভারত ও বাংলাদেশের মধ্যে আগরতলা থেকে আখাউড়া পর্যন্ত আন্তর্জাতিক সংযোগী রেললাইন প্রকল্প নির্মাণ হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় রেলওয়ে। ভারত ও বাংলাদেশ দুই দেশের জন্যই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প।

আরও পড়ুন -  হাওড়া-বর্ধমান রুটে চলবে বিশেষ ট্রেন, সিদ্ধান্ত রেলের, অবরোধের জের

ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত সংযোগ স্থাপনকারী এই রেলওয়ে প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগোচ্ছে বলেই জানিয়েছে ভারতীয় রেলওয়ে।

১৫.০৬৪ কিলোমিটার দৈর্ঘের এই রেলওয়ে লাইন নিশ্চিন্তপুরের ইন্টারন্যাশনাল ইমিগ্রেশন সেন্টার এর মাধ্যমে বাংলাদেশের আখাউড়াকে সংযুক্ত হবে বলে জানা যাচ্ছে। তার ফলে ভারত ও বাংলাদেশের মধ্যে যাত্রী ও পণ্য সামগ্রী বিনিময়ের একটা ডুয়েল গজ স্টেশন হয়ে উঠবে। এই প্রকল্পটিতে একটি মেজর ব্রিজ ও তিনটি মাইনর ব্রিজ রয়েছে।

আরও পড়ুন -  Krishnaganj Shivnivas Temple: ভীম একাদশীর মেলা, পদার্পণ করলো ২৫৯ বছরে

প্রকল্পটি সম্পন্ন হওয়ার পরে ঢাকা হয়ে আগরতলা ও কলকাতার মধ্যে যাতায়াতের প্রায় ৩১ ঘণ্টা দূরত্বকে মাত্র ১০ ঘণ্টার মধ্যে নামিয়ে আনা যাবে।

এই নতুন রেলওয়ে প্রকল্প ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো সুদৃঢ় করবে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। পাশাপাশি সীমান্ত অঞ্চলের ক্ষুদ্র মাপের শিল্পের বিকাশে এই রেলপথ একটা বড় ভূমিকা গ্রহণ করবে। উত্তর পূর্বাঞ্চল বিশেষত ত্রিপুরার পর্যটন শিল্পের উন্নতি স্থাপন হবে এই রেলপথ। এই রেল প্রকল্পটি দ্রুত গতিতে পণ্য সামগ্রী আমদানি ও রপ্তানিতে সাহায্য করার পাশাপাশি নিজেদের উৎপাদিত সামগ্রী দ্রুত গতিতে দেশের বাইরে নিয়ে যাওয়ার সুযোগ পাবেন কারিগররা। এই প্রকল্পের মাধ্যমে ভারতের সাধারণ মানুষের উন্নয়ন হবে।

আরও পড়ুন -  ভারতীয় রেল ২০২২এর ডিসেম্বরের মধ্যে তার সমস্ত ওয়াগনগুলিতে আরএফআইডি ট্যাগ লাগানোর পরিকল্পনা নিয়েছে

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img