31 C
Kolkata
Saturday, May 4, 2024

Krishnaganj Shivnivas Temple: ভীম একাদশীর মেলা, পদার্পণ করলো ২৫৯ বছরে

Must Read

নিজস্ব সংবাদদাতা, নদিয়াঃ   নদিয়ার কৃষ্ণগঞ্জ শিবনিবাস মন্দির, এশিয়ার দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ। সারা বছরেই বহু দূর দূরান্ত থেকে ভক্তের দল আসে এখানে পুজো দিতে। বিশেষত শিবরাত্রিতে ভক্তের ঢল দেখা যায় এখানে।

বিগত দুবছর করোনা মহামারীর কারণে বিশেষ সমাগম দেখা যায়নি মন্দির চত্বরে। তবে ভীম একাদশীতে প্রতিবছর একটি মেলার আয়োজন করা হয় শিবনিবাস মন্দিরে। ভক্তরা বহু দূর দূরান্ত থেকে পুজো দিতে আসে এখানে। শিব নিবাস মন্দিরের পুরোহিতের থেকে জানা যায়, রাজা কৃষ্ণচন্দ্র, বর্গীদের ভয়ে কৃষ্ণগঞ্জে আশ্রয় নেন। সেই সময়ই রাজা কৃষ্ণচন্দ্র এই শিবনিবাস মন্দির এবং মন্দিরের বিগ্রহ প্রতিষ্ঠা করেছিলেন। এবং তারই নেতৃত্বে আয়োজিত হয় এই ভীম একাদশীর মেলা। এই মেলা শিবরাত্রি পর্যন্ত চলবে বলে জানা যায়।

আরও পড়ুন -  Weather Update: ব্যাপক বৃষ্টি হবে এই জেলাগুলিতে, কালবৈশাখী কলকাতায়, হাওয়া অফিসের সতর্কতা

এবার শিবনিবাস এর ভীম একাদশীর মেলা পদার্পণ করলো ২৫৯ বছরে। মন্দিরের পুরোহিত জানান, এই মেলার বিশেষত্ব, সধবা এবং বিধবা সব মহিলারাই ভগবান রাম সীতার কাছে অর্ঘ্য নিবেদন করবেন। সধবা মহিলারা প্রার্থনা করবেন তারা যাতে সধবা হয়েই থাকেন, বিধবারা প্রার্থনা করবেন তারা যাতে আগামী জন্মে বিধবা না হন। এই মেলার অন্য একটি বৈশিষ্ট্য হল খই। বিভিন্ন জায়গা থেকে দোকানদাররা আসেন এই মেলায় খই নিয়ে। ভক্তরা পুজো দেওয়ার পর কিছুটা খই নিয়ে বাড়ি যান।

আরও পড়ুন -  প্রয়াত প্রাক্তন রেল মন্ত্রী এ বি এ গনি খান চৌধুরীর মাজারে ফুল দিলেন সংযুক্ত মোর্চার প্রার্থীরা

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img