28 C
Kolkata
Friday, May 24, 2024

ভারতীয় রেল ২০২২এর ডিসেম্বরের মধ্যে তার সমস্ত ওয়াগনগুলিতে আরএফআইডি ট্যাগ লাগানোর পরিকল্পনা নিয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারতীয় রেল ২০২২এর ডিসেম্বরের মধ্যে তার সমস্ত ওয়াগনগুলিতে আরএফআইডি ট্যাগ লাগানোর পরিকল্পনা নিয়েছে।

ভারতীয় রেল ২০২২এর ডিসেম্বরের মধ্যে তার সমস্ত ওয়াগনে রেডিও ফ্রিকোয়েন্সি শনাক্তকরণ ট্যাগ বা আরএফআইডি লাগানোর কাজ সম্পন্ন করবে। এই ট্যাগের মাধ্যমে ট্রেনের ওয়াগনগুলি যেখানেই থাকুক না কেন, তার অবস্থান বোঝা যাবে।

এখনও পর্যন্ত ২৩ হাজার কোচে এই আরএফআইডি ট্যাগ লাগানোর কাজ সম্পন্ন হয়েছে। এই কাজ এখনও চলছে। তবে কোভিড-১৯ মহামারীর কারণে কিছু সময়ের জন্য এই কাজ ধীর গতিতে চলে। কিন্তু সরকার ভারতীয় রেলের সমস্ত ওয়াগনে আরএফআইডি ট্যাগ লাগানোর জন্য ২০২২এর ডিসেম্বর পর্যন্ত সময়সীমা নির্ধারণ করেছে।

আরও পড়ুন -  Bullet Train: প্রথম বুলেট ট্রেন আসতে চলেছে ভারতে, শীঘ্রই শুরু হতে চলেছে এর কাজ

বর্তমানে ভারতীয় রেল ওয়াগন পর্যবেক্ষণের জন্য হাতে করে তথ্য সংগ্রহের কাজ করে থাকে। সেক্ষেত্রে অনেক ভুল-ত্রুটির সম্ভাবনা থেকে যায়। এবার এই আরএফআইডি ডিভাইস ব্যবহার করার ফলে সমস্ত ওয়াগন এবং ইঞ্জিনগুলির সঠিক অবস্থান জানা সম্ভব ও সহজ হবে।

আরও পড়ুন -  লোকাল ট্রেন দেরিতে চলছে, হাওড়ায় ব্যাহত ট্রেন চলাচল, রেল লাইনে ফাটলের কারণে

রোলিং স্টকে আরএফআইডি ট্যাগ লাগানোর পাশাপাশি রেললাইনের পাশে/ট্র্যাক সাইডে ২ মিটার অন্তর আরএফআইডি ট্যাগ রিড করার জন্য যন্ত্র লাগানো থাকবে। এতে চলমান ওয়াগনগুলিকে শনাক্ত করা যাবে এবং সেই সম্পর্কিত তথ্য স্টেশনে প্রেরণ করা যাবে।

আরও পড়ুন -  Railway Ricruitment: রেলে নতুন নিয়োগের ঘোষণা, কীভাবে আবেদন করবেন? জানুন

এই আরএফআইডি চালুর সঙ্গে সঙ্গে ওয়াগান, লোকোমোটিভ এবং কোচ কমের বিষয়টি আরও পরিষ্কার হয়ে যাবে ও তাৎক্ষণিকভাবে সেই সমস্যার সমাধান করা যাবে বলে মনে করা হচ্ছে। সূত্র – পিআইবি।

Latest News

Short Film: ঘনিষ্ঠ হলেন দুধওয়ালা সুন্দরী বৌদির বেডরুমে, আপনি যদি বাড়িতে একা থাকেন তাহলে দেখবেন এই শর্ট ফিল্ম

Short Film: ঘনিষ্ঠ হলেন দুধওয়ালা সুন্দরী বৌদির বেডরুমে, আপনি যদি বাড়িতে একা থাকেন তাহলে দেখবেন এই শর্ট ফিল্ম।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img