35 C
Kolkata
Monday, April 29, 2024

Nobel Prize-2023: জন ফসি নোবেল পেলেন সাহিত্যে, নরওয়ের জনপ্রিয় নাট্যকার ও লেখক

Must Read

নরওয়ের জনপ্রিয় নাট্যকার ও লেখক জন ফসি ২০২৩ সালে সাহিত্যে ১১৪তম নোবেল পুরস্কার পেলেন। তাঁকে নাটক এবং গদ্যে অনন্য ভূমিকা রাখায় তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি তাঁর নাম ঘোষণা করেন।

নোবেল কমিটি বলছে, জন ফসি নাটক, উপন্যাস, প্রবন্ধ, কবিতা ও শিশু সাহিত্য রচনা করেছেন। তাছাড়া অনুবাদে সিদ্ধহস্ত তিনি। বিশ্বের জনপ্রিয় নাট্যকারদের একজন জন ফসি। কিন্তু গদ্যের জন্যও তিনি স্বীকৃত হয়েছেন।

সাধারণত প্রতি বছর একজন সাহিত্যিককে নোবেল পুরস্কারের জন্য চুড়ান্তভাবে মনোনীত করে নোবেল কমিটি। ইতিহাসে মাত্র চারবার এই পুরস্কার একাধিকজনের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  অজ্ঞান হন ভিকি কৌশল পাঞ্জাবি শুনে ক্যাটরিনার মুখে, পরামর্শ দিলেন বিয়ে নিয়ে

নোবেলজয়ী ১১৪ জন সাহিত্যিকের মধ্যে নারীদের সংখ্যা মাত্র ১৭ জন। সবচেয়ে কম বয়সে সাহিত্যে নোবেল জয় করেছেন ব্রিটেনের ঔপন্যাসিক এবং ছোট গল্পকার রুডইয়ার্ড কিপলিং। বিশ্ববিখ্যাত শিশুসাহিত্য ‘দ্য জাঙ্গল বুক’ লেখার স্বীকৃতি হিসেবে মাত্র ৪১ বছর বয়সে নোবেল জয় করেন কিপলিঙ। আর বেশি বয়সে সাহিত্যে নোবেল পেয়েছিলেন ব্রিটিশ-জিম্বাবুইয়ান সাহিত্যিক ডরিস লেসিং।

সাহিত্যে নোবেলজয়ীদের পদকের পাশাপাশি পুরস্কার হিসেবে নগদ ১০ লাখ ডলার প্রদান করা হয়।

আরও পড়ুন -  Bollywood Actress’s Look: দুর্গাপূজোয় বলি অভিনেত্রীদের চোখ ধাঁধানো কিছুঝলক

প্রথা অনুযায়ী প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। গত সোমবার (২ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে, মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থে, বুধবার (৪ অক্টোবর) রসায়নে, বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে ও শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

ডিনামাইট আবিষ্কারক সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুযায়ী নোবেল পুরস্কার প্রচলন করা হয়। প্রথম পুরস্কার দেয়া শুরু হয় ১৯০১ সালে। তখন সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সফল, অনন্যসাধারণ গবেষণা, উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক কার্যক্রমের জন্য পাঁচটি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো যেমন- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি। অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।

আরও পড়ুন -  Urvashi Rautela: সীমা অতিক্রম করেছেন, অভিনেত্রী উর্বশী রাউতেলা

প্রসঙ্গত, চলতি বছর অর্থমূল্য বাড়ছে নোবেল পুরস্কারের। গতবারের চেয়ে এ বছরের বিজয়ীরা ১০ লাখ সুইডিশ ক্রোনা বেশি পেতে চলেছেন। নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২৩ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ১ কোটি ১০ লাখ ক্রোনা করা হচ্ছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে অন্তরঙ্গ দৃশ্যে ভর্তি, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে অন্তরঙ্গ দৃশ্যে ভর্তি, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img