23 C
Kolkata
Tuesday, May 7, 2024

Japan Earthquake: শক্তিশালী ভূমিকম্প জাপানে, সুনামি ধেয়ে আসছে

Must Read

শক্তিশালী ভূমিকম্প জাপানে, সুনামি ধেয়ে আসছে।

৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে জাপানের পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ইজুতে। বৃহস্পতিবার বেলার দিকে ভূমিকম্পটি আঘাতের পর সুনামি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। জাপানি সংবাদমাধ্যম জাপান টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন -  Earthquake: নিহত বেড়ে ৯৫০, আফগানিস্তানে ভূমিকম্পে

জাপানের মিটিওরোলজিক্যাল এজেন্সির সতর্কতা অনুসারে, সুনামির ঢেউয়ের উচ্চতা ১ মিটার পর্যন্ত হতে পারে। শুধু ইজু দ্বীপ নয়, জাপানের চিবা থেকে শুরু করে কাগোশিমা প্রিফেকচার পর্যন্ত বিস্তৃত এলাকা এই সুনামি সতর্কতার থাকবে বলে জানানো হয়েছে। এ ক্ষেত্রে সুনামির ঢেউয়ের উচ্চতা ২ মিটার পর্যন্ত উঁচু হতে পারে।

আরও পড়ুন -  Earthquake: ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প বালিতে, সতর্কতা জারি

ভূমিকম্পটি বেলা ১১টার দিকে প্রশান্ত মহাসাগরের দ্বীপ ইজুর ত্রোশিমা অঞ্চলে আঘাত করে। এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। উপকূলীয় এবং নদীর মোহনা অঞ্চলের লোকজনকে মূল ভূখণ্ডের উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন -  আরও চারটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল আজ এক দেশ এক রেশন কার্ড প্রকল্পে যুক্ত হয়েছে

অন্য প্রতিবেদনে সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, জাপানের ইজু দ্বীপপুঞ্জের কাছে বৃহস্পতিবার আঘাত হানা ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬.১ মাত্রার ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

ছবিঃ সংগৃহীত।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img