39 C
Kolkata
Friday, May 3, 2024

Earthquake: নিহত বেড়ে ৯৫০, আফগানিস্তানে ভূমিকম্পে

Must Read

৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আফগানিস্তানে। এখন পর্যন্ত ৯৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। আহত হয়েছেন কমপক্ষে ৬০০ জন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আফগানিস্তানের স্থানীয় এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, মৃতের সংখ্যা ৯৫০ জনের বেশি হতে পারে এবং আহতের সংখ্যা ৬০০ ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন -  বাংলার শাসক কে ? বাংলা বিধানসভা নির্বাচনে মোট ২৯৪ আসনের জন্য লড়াই হয়েছে

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে। গভীরতা ছিলো ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার।

এদিকে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়, যার প্রভাব পড়ে আফগানিস্তান ও পাকিস্তান।

আরও পড়ুন -  Turkey earthquake: তুরস্কে শিশুসহ ৩ জনকে জীবিত উদ্ধার, ভূমিকম্পের ১৩ দিন পর

পাকিস্তানের রাজধানীর ইসলামাবাদ, লাহোর, মুলতান এবং কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও এর তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।

আফগানিস্তানের সরকারি মুখপাত্র বিলাল করিমি টুইটারে দেয়া এক বার্তায় জানিয়েছেন, ‘দুর্ভাগ্যবশত, গত রাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় প্রবল ভূমিকম্পে অনেক দেশবাসী নিহত ও আহত হয়েছেন। এছাড়া  বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

আরও পড়ুন -  Dance Video: মোনালিসার সাথে অবাক করা রোমান্স করলেন খেসারি লাল যাদব, এইটা দেখলে রাতের ঘুম নষ্ট

সূত্র: বিবিসি / ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img