33 C
Kolkata
Thursday, May 2, 2024

Turkey earthquake: তুরস্কে শিশুসহ ৩ জনকে জীবিত উদ্ধার, ভূমিকম্পের ১৩ দিন পর

Must Read

ধ্বংসস্তুপের নিচ থেকে জীবিত উদ্ধারের অবিশ্বাস্য ঘটনা অব্যাহত রয়েছে। শনিবার হাতায় প্রদেশের আন্তাকিয়া শহরের একটি ধ্বংসস্তূপ থেকে ২৯৬ ঘন্টা পর এক শিশুসহ ৩ জনকে জীবিত উদ্ধার করেছে তুর্কি উদ্ধারকরীরা।

হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণকেন্দ্রে রাখা হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা।

ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়ায় নিহতের সংখ্যা ৪৬ হাজার স্পর্শ করতে যাচ্ছে। নিহতের মধ্যে তুরস্কে ৩৯ হাজার ৬৭২ জন। সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জনের বেশি।

গতকাল শুক্রবার তুরস্কে অন্তত চারজনকে জীবিত উদ্ধারের খবর পাওয়া গেছে। শুক্রবার হাতায় প্রদেশের একটি ধ্বংসস্তূপ থেকে ১২ বছর বয়সি এক শিশুকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার শিশুর নাম তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তাকে একটি হাসপাতালের পর্যবেক্ষণকেন্দ্রে রাখা হয়েছে।

আরও পড়ুন -  সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বের উদ্দেশ্যে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং-এর ভাষণ

আন্তাকিয়া শহরের একটি ধ্বংসস্তূপ থেকে ২৬০ ঘণ্টার বেশি সময় পর এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের ১২তম দিনে শুক্রবার উদ্ধার ওই ব্যক্তির নাম মোস্তফা আভিসি।

আলজাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, মোস্তফা আভিসি উদ্ধার হওয়ার পরপরই পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে চান। এক উদ্ধারকর্মীর কাছে মোবাইল ফোন চান তিনি। মোস্তফা আভিসি উদ্ধারকর্মীদের কাছে জানতে চান, তারা কি সবাই বেঁচে আছে। আমি তাদের কণ্ঠস্বর শুনতে চাই।

আরও পড়ুন -  ‘ মৌচাক ’ ভেঙ্গে মধু খেতে পারবেন ঠাকুরপোরা! অন্তরঙ্গ দৃশ্যে মনামী ঘোষ

তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়, শনিবার ভূমিকম্পের ১৩ তম দিনের উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। জীবিত উদ্ধার সম্ভাবনা বলতে গেলে প্রায় শেষ হয়ে এসেছে।

 তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন তুরস্কের ধ্বংসস্তূপ থেকে ৮ হাজারেরও বেশি মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে।

শক্তিশালী জোড়া ভূমিকম্পের পর উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে সহায়তার জন্য সব দেশের প্রতি কৃতজ্ঞা জানিয়ে এরদোয়ান বলেন, এই অন্ধকার দিনে যারা বন্ধুত্ব দেখিয়েছেন তুরস্ক কখনই ভুলবে না।

আরও পড়ুন -  Turkey: তুরস্ক প্রজাতন্ত্রের নাম পরিবর্তন করে ‘তুর্কি’ করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ

তিনি বলেন, আমি আবারও ধন্যবাদ জানাতে চাই সমস্ত বন্ধুত্বপূর্ণ এবং ভ্রাতৃপ্রতিম দেশগুলোকে যারা আমাদের জাতির জন্য দিনরাত সাহায্য সংগ্রহ করছে। তাদের দলগুলোর সাথে আমাদের অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টাকে সমর্থন করছে এবং তাদের প্রার্থনায় আমাদের ভুলে যায়নি।

এদিকে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছেন কমপক্ষে ৩০ হাজার উদ্ধারকারীরা। ধ্বংসস্তূপের ভিতর থেকে প্রাণের সাড়া পেলেই ছুটছেন সদলবলে। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই হতাশ হতে হচ্ছে তাদের।

ছবিঃ সংগৃহীত

Latest News

Bhojpuri: উদ্দাম রোম্যান্সে মাতামাতি আম্রপালি, নিরাহুয়ার ঠোঁটে ঠোঁট লাগিয়ে, এই ভিডিওর গান বাচ্চাদের সামনে দেখা যাবে না

Bhojpuri: উদ্দাম রোম্যান্সে মাতামাতি আম্রপালি, নিরাহুয়ার ঠোঁটে ঠোঁট লাগিয়ে, এই ভিডিওর গান বাচ্চাদের সামনে দেখা যাবে না।  ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img