23 C
Kolkata
Friday, May 10, 2024

Shiva Puja: পশ্চিম বেহালার দাস বাড়ির, ১০৮ বছরের শিবপুজো

Must Read

নিজস্ব সংবাদদাতা, কলকাতাঃ   পশ্চিম বেহালার দাস বাড়ির ১০৮ বছরের পুরনো শিবপুজো।

হিন্দুদের অন্যতম সেরা পার্বণ শিবরাত্রি, গোটা দেশের বিভিন্ন প্রান্তে পালন করা হয় শিবরাত্রি। শুধু দেশ নয় দেশের বাইরেও শিবরাত্রি পালন করা হয়। তবে তিলোত্তমার সাথে শিবরাত্রির প্রাসঙ্গিকতা জড়িয়ে রয়েছে।

আরও পড়ুন -  Divorce: অবশেষে বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নিলেন, দক্ষিণী তারকা জুটি

শিবরাত্রি নিয়ে কলকাতায় বহু পৌরাণিক কাহিনী রয়েছে, জড়িয়ে আছে বহু ইতিহাস। প্রসঙ্গ পশ্চিম বেহালার দাসবাড়ির শিবরাত্রি তথা শিব পূজো শতাব্দি প্রাচীন। প্রতিবছর শিবরাত্রির দিন এই দাস বাড়িতে শিব পুজো করা হয়ে থাকে। অন্তত ১০৮ বছর ধরে শিবরাত্রি পালন হচ্ছে পশ্চিম বেহালার দাস বাড়িতে। শিবরাত্রির পর এখানে বিশাল ভোগ প্রসাদের আয়োজন করা হয়ে থাকে, পাড়ার লোক তো বটেই বাইরের থেকে প্রচুর মানুষ প্রসাদ খেতে আসেন।

আরও পড়ুন -  হারানো স্থান ফিরে পেল ‘মিঠাই’, TRP প্রতিদিন ওঠা নামা হচ্ছে

চার প্রহর ধরে চলে শিবরাত্রি পালন। দাস বাড়ির এক পূর্বপুরুষকে কাশির এক সাধু একটি নুরি পাথর দিয়ে শিব জ্ঞানে পুজো করতে বলেছিলেন সেই থেকেইশুরু শিবরাত্রি উদযাপন। এক সময় আকাশবাণীর খ্যাতনামা শিল্পীরা শিবরাত্রির দিন আসতেন দাস। এখন আরম্বরতা অনেকটা কমলেও, বনেদিয়ানা ঐতিহ্য রয়ে গেছে।

আরও পড়ুন -  Apple: কম দামি আইফোন ও আইপ্যাড বাজারে আনতে যাচ্ছে মার্কিন প্রযুক্ত কোম্পানি অ্যাপল

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img