28 C
Kolkata
Monday, May 20, 2024

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখুন, মাসে মাসে অনেক টাকা পাবেন

১,০০০ টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করা যাবে।

Must Read

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখুন, মাসে মাসে অনেক টাকা পাবেন। 

ভবিষ্যতের কথা চিন্তা করে বিনিয়োগের দিকে খেয়াল রেখে চলেছেন মানুষ অর্থ উপার্জন কি ভাবে বাড়ানো যায়। নানান জায়গায় নানান রকমের বিনিয়োগের স্কিম আছে। তার থেকে ভালো পরিমাণ টাকা রিটার্নও পাওয়া যায়। কিন্তু বিনিয়োগের কথা আসলে, প্রথমেই জেনে রাখুন বিনিয়োগ মানেই ঝুঁকি রয়েছে।

যে সমস্ত স্কিমে বেশি রিটার্ন দেয়, সেখানে ঝুঁকির পরিমাণ বেশি থাকে। সেই জন্য ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়েন বিনিয়োগ থেকে। কিন্তু এবার তাদের জন্য এক অনন্য স্কিম এনেছে পোস্ট অফিস। এখানে স্বামী-স্ত্রী এক সাথে বিনিয়োগ করে বিরাট পরিমাণ রিটার্ন পাওয়া যায়।

আরও পড়ুন -  Post Office Scheme: ৫ মাসে আপনার টাকা দ্বিগুণ করুন পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করে, কি ভাবে জেনে নিন

পোস্ট অফিসের একটি বিশেষ স্কিম আছে, যার মাধ্যমে স্বামী এবং স্ত্রী দু’জনে মিলে ১ লাখ টাকার বেশি আয় করা যাবে। এই স্কিমের নাম পোস্ট অফিস মান্থলি সেভিংস স্কিম (Post Office MIS)। এর মাধ্যমে প্রতি মাসে নির্দিষ্ট টাকা আয় করা যায়।

পোস্ট অফিসের POMIS স্কিমের জন্য আপনি মাত্র ১০০০ টাকা দিয়ে একটি অ্যাকাউন্ট করতে পারবেন। এই স্কিম এ যেতে হলে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থাকা দরকার। স্বামী এবং স্ত্রী সুবিধা পেতে পোস্ট অফিসে জয়েন্ট অ্যাকাউন্টও খোলা যাবে। জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে ৯ লাখ টাকা বিনিয়োগ করলে, আপনি এই স্কিমের সুবিধাগুলি পেয়ে যাবেন।

যদি আপনার অ্যাকাউন্টে ৪.৫ লাখ টাকা বিনিয়োগ করে থাকেন, আপনি প্রতি মাসে ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন। স্বামী ও স্ত্রী এই স্কিমে একটি যৌথ অ্যাকাউন্ট খোলেন, সেখানে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, আপনি একটি ভাল মাসিক আয় করতে পারবেন।

আরও পড়ুন -  Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম

এর উপর ৭.৪ শতাংশ হারে ১ লাখ ১১ হাজার টাকার বার্ষিক সুদ পাবেন। তদনুসারে, প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ ৯২৫০ টাকা পেয়ে যাবেন।

MIS ক্যালকুলেটর অনুসারে, ধরুন আপনি পোস্ট অফিস এমআইএস-এ একটি একক অ্যাকাউন্ট খুলেছেন, সর্বাধিক ৯ লাখ টাকা জমা করেছেন। এতে বার্ষিক ৭.৪ শতাংশ সুদ পাবেন। মাসিক ৫৫৫০ টাকা আয় হবে। এভাবে ১২ মাসে আয় হবে ৬৬৬০০ টাকা। সেইভাবে, ৫ বছরের জন্য মোট গ্যারান্টিযুক্ত আয় হবে ৩.৩৩ লক্ষ টাকা। আর যদি আপনি একটি যৌথ অ্যাকাউন্ট খোলেন, আপনি এককভাবে সর্বোচ্চ ১৫ লাখ টাকা জমা করতে পারেন। কিন্তু আপনি যদি ১ বছর থেকে ৩ বছরের মধ্যে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতে চান, তখন আপনার জমার পরিমাণ থেকে ২ শতাংশ কেটে আপনার টাকা ফেরত পাবেন।

আরও পড়ুন -  Post Office: এই স্কিমে বিনিয়োগ করলে সরকার দেবে ৭ লাখ টাকা, পোস্ট অফিসের স্কিমের খুঁটিনাটি জেনে নিন

আপনি যদি ৩ বছর পর সেই টাকা তুলতে চান তাহলে জমার পরিমানের ১ শতাংশ কেটে টাকা ফেরত পাবেন। আপনি যদি ৫ বছর টাকা রেখে দিতে পারেন,তখন প্রতি মাসে ২৫০০ টাকার কাছাকাছি সুদ পাবেন।

ট্যাগঃ
পোস্ট অফিস স্কিম

Latest News

Web Series: রাতের ঘুম ছিনিয়ে নেবে MX Player-এর ওয়েব সিরিজটি

Web Series: রাতের ঘুম ছিনিয়ে নেবে MX Player-এর ওয়েব সিরিজটি।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের দিনে এই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img