23 C
Kolkata
Wednesday, May 8, 2024

Car New Rules: গাড়ি বাইক নিয়ে রাজ্য সরকারের এই বড় বিজ্ঞপ্তি জেনে নিন, ড্রাইভিং লাইসেন্স

রাজ্য সরকার বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে গাড়ি চালানোর নিয়মের ক্ষেত্রে

Must Read

জারি করা হলো একটি নতুন নিয়ম পরিবহন দপ্তরের তরফ থেকে। পরিবহন দপ্তরের তরফ থেকে জারি করা হবে স্মার্ট কার্ড। এই কার্ডে এম্বেড করা চিপের পরিবর্তে একটি কিউআর কোড থাকবে। এটি আপনি সহজেই নিজের সাথে নিয়ে ঘুরে বেড়াতে পারবেন। আগামী মে মাস থেকেই আবার প্লাস্টিক কার্ডের আকারে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেবে রাজ্য পরিবহন দপ্তর।

করোনা পরিস্থিতির সময় থেকে শুধুমাত্র কাগজের লাইসেন্স প্রদান করা হচ্ছিল। পিভিসি লাইসেন্স ইস্যু করা বন্ধ হয়েছিল। আবার ২০২৩ সালের মে মাস থেকে এটি শুরু করা হবে বলে জানিয়েছে রাজ্য পরিবহন দপ্তর।

আরও পড়ুন -  নতুন ৭টি জেলা, ঘোষণা মমতার

পরিবহন দপ্তরের একজন আধিকারিক জানিয়েছেন, এক মাসের মধ্যেই এই স্মার্ট কার্ড ইস্যু করা হবে। এই কার্ডে এমবেডেড চিপের পরিবর্তে কিউআর কোড রাখা হবে। কাগজপত্রের আকারে নথি রাখা অত্যন্ত কঠিন হওয়ার কারণে, সম্প্রতি এই নতুন কার্ড ইস্যু করতে শুরু করেছে রাজ্য। এই নথি এখন আপনি ডিজি লকারে ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারেন। অনেকেই এখনো কার্ড ব্যবহার করতে সচ্ছন্দ বোধ করেন। সেই কারণেই প্লাস্টিকের কার্ড ফের চালু করছে রাজ্য পরিবহন দপ্তর।

আরও পড়ুন -  অশালীন মন্তব্য দিলীপ ঘোষের, বিজেপি রাজ্য সভাপতির বিরুদ্ধে অভিযোগ দায়ের

এই নথি ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে কেন্দ্রীয় ডাটাবেস সারথি ও রেজিস্ট্রেশনের জন্য বাহন ডেটাবেসের সঙ্গে যুক্ত হবে। রাজ্য পরিবহন বিভাগের আলাদা পরিকল্পনাও রয়েছে। গাড়ির অবস্থান ট্র্যাকিং করার ডিভাইস বসানোর কাজ দ্রুত গতিতে শেষ করতে চাইছে রাজ্য। যাত্রীবাহী ও পণ্যবাহী উভয় ক্ষেত্রে সরকারি ও বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে এই নতুন ট্র্যাকিংয়ের ডিভাইস বাধ্যতামূলক করা হয়েছে।

আরও পড়ুন -  সম্পর্ক টিকিয়ে রাখা

রাজ্য পরিবহন দপ্তরের একজন আধিকারিক জানিয়েছেন, সারা রাজ্যে প্রায় ১২০০০ VLTD ইনস্টল করা হয়েছে। জুন থেকে প্রতিমাসে ১০ হাজার থেকে ১৫ হাজার গাড়িতে এই ডিভাইস ইনস্টল করার কাজ করা হবে বলে জানিয়েছে রাজ্য পরিবহন দপ্তর।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img