33 C
Kolkata
Tuesday, May 7, 2024

Pension Scheme: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করলেন, পুরনো পেনশন স্কিম নিয়ে বড়ো হুশিয়ারি রাজ্যগুলির জন্য

Must Read

কিছু রাজ্যে, পুরোনো পেনশন কার্যকর না হলে কর্মীরা ধর্মঘটে যাওয়ার হুমকিও দিয়েছেন। এখন রেল কর্মচারীদের তরফে ওল্ড পেনশন স্কিম কার্যকর করার দাবি জানানো হচ্ছে। অনেক রাজ্য ইতিমধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে, তারা তাদের রাজ্যে এটি শুরুও করে দিয়েছে। এবারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের তরফে একটি বড় বিবৃতি এসেছে ওল্ড পেনশন স্কিম সম্পর্কে। অর্থমন্ত্রী স্পষ্টভাবে বলেছেন যে, নতুন পেনশন প্রকল্পের (এনপিএস) অর্থ রাজ্য সরকারগুলিকে পুরানো পেনশনের (ওপিএস) জন্য দেওয়া যাবে না।

আরও পড়ুন -  এক কাপ তৃপ্তিদায়ক চা সহযোগে সুট্টা বার খড়গপুরে তাদের নতুন ফ্র্যাঞ্চাইজি আউটলেটটি খুলল

জয়পুরের একটি হোটেলে বাজেট-পরবর্তী আলোচনায়, সীতারামন বললেন যে, কোনও রাজ্য সরকার যদি কেন্দ্রের কাছ থেকে এনপিএস অর্থ পাবে ভেবে পুরানো পেনশন পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেয়, তাহলে সেটা কিন্তু হবেনা। রাজস্থান সরকার অর্থ স্থানান্তরের দাবি করছে। জানিয়ে রাখি, পুরনো পেনশন স্কিম ১ এপ্রিল, ২০২২ থেকে রাজস্থানে কার্যকর করা হয়েছে। তার পরেই রাজ্যের কংগ্রেস সরকার নিউ পেনশন স্কিমের (এনপিএস) অধীনে টাকা স্থানান্তরের দাবি করছে।

আরও পড়ুন -  Desmond Tutu: ডেসমন্ড টুটুর মৃত্যু, শান্তিতে নোবেলজয়ী

রাজস্থানের আদলেই পুরনো পেনশন স্কিম চালু করেছে হিমাচল সরকার। অর্থমন্ত্রী স্পষ্ট করেছেন যে, এনপিএসের অধীনে বেতন থেকে কাটা অর্থ শুধুমাত্র কর্মচারীদের। এটি তাদের অবসর গ্রহণের সময় দেওয়া হবে বা যখন কর্মচারীর এই অর্থের প্রয়োজন হবে, তখন এটি তাদের দেওয়া হবে। সংগৃহীত অর্থ রাজ্য সরকারের হাতে দেওয়া হবে না। সঠিক সময় এলে শুধুমাত্র কর্মীদের দেওয়া হবে।

আরও পড়ুন -  ১ ফেব্রুয়ারি থেকে হবে নতুন নিয়ম, পেনশন প্রকল্পে টাকা তোলার

রাজ্য সরকারের দেওয়া বিনামূল্যের স্কিমগুলির সম্পর্কে প্রশ্নের উত্তরে, সীতারামন বললেন, ‘যখন সরকারের আর্থিক অবস্থা ভাল থাকে, আপনি এই জাতীয়ভাবে প্রকল্পগুলি চালান। আপনার বাজেটে তাদের জন্য ব্যবস্থা করেন। এখন আপনার রাজ্যের অর্থনৈতিক অবস্থা ভালো না। তবুও আপনি বাজেটে প্রভিশন করছেন, আর তার জন্য ঋণ নিচ্ছেন। এটা সঠিক নয়। কে দেবে এই টাকা?’

Latest News

Video: দিপালীর অপূর্ব বেলি ড্যান্স হিন্দি গান চালিয়ে, ভিডিও দেখার জন্য লম্বা লাইন দিয়েছেন পুরুষরা

Video: দিপালীর অপূর্ব বেলি ড্যান্স হিন্দি গান চালিয়ে, ভিডিও দেখার জন্য লম্বা লাইন দিয়েছেন পুরুষরা। এই নতুন প্রজন্মের সামনে সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img