33 C
Kolkata
Thursday, May 16, 2024

১ ফেব্রুয়ারি থেকে হবে নতুন নিয়ম, পেনশন প্রকল্পে টাকা তোলার

বদলে গেল পেনশন তোলার প্রক্রিয়া। জেনে নিন।

Must Read

ভারত সরকার ন্যাশনাল পেনশন প্রকল্পে টাকা তোলা অথবা উইথড্র করার সংক্রান্ত নিয়মে পরিবর্তন এনেছে। পেনশন ফান্ড রেগুলেটারি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি ন্যাশনাল পেনশন প্রকল্পের অধীনে এই নিয়মে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে।

১ ফেব্রুয়ারি ২০২৪ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এন পি এস এর নতুন নিয়ম অনুযায়ী ১ ফেব্রুয়ারির পর থেকে কোনো এন পি এস একাউন্ট ধারী ২৫ শতাংশের বেশি টাকা তুলতে পারবেন না। নিয়ম হলো এনপিএস গ্রাহকরা বিনিয়োগের সময়কালে তিনবার মাত্র টাকা তুলতে পারেন।

আরও পড়ুন -  রায়পুর ব্লক তৃণমূল কংগ্রেসের মৌন মিছিল

গ্রাহকদের তিন বছরের জন্য এই একাউন্টে বিনিয়োগ করতে হবে। মানে একাউন্টে যে টাকা আছে তার ২৫ শতাংশ তিন বছর পর যেকোনো সময় তোলা যাবে। তিন বছর পরে শিশুর শিক্ষা, বিয়ে বাড়ি নির্মাণ, চিকিৎসা অথবা অন্য কোন ক্ষেত্রে টাকা তোলা যাবে।

কখন আপনারা আংশিক ভাবে টাকা তুলতে পারবেন? গ্রাহক যদি সন্তানের উচ্চশিক্ষার জন্য টাকা ব্যয় করতে চান তাহলে টাকা তুলতে পারেন। সন্তানদের বিয়ের জন্য এই টাকা তোলা যাবে।

আরও পড়ুন -  সন্তান জন্মানোর পর স্ত্রীর প্রতি বিতৃষ্ণা, কি ভাবে পুরোনো বন্যতায় মেতে উঠবেন, পড়ুন

আবার বাড়ি কেনা ও গৃহঋণ পরিশোধের জন্য টাকা তোলা যায়। গুরুতর অসুস্থতা বা চিকিৎসার জন্য টাকা তোলা যাবে।

জরুরী পরিস্থিতিতে ২৫ শতাংশ পর্যন্ত টাকা তোলা যায়। আবার যে কোন ধরনের ব্যবসা বা স্টার্টআপ শুরু করার জন্য এই টাকা ব্যবহার করা যাবে।

আরও পড়ুন -  Women's Day: গুগলের বিশেষ ডুডল, নারী দিবসে

কিন্তু টাকা তোলার অন্যান্য কিছু শর্ত এই মুহূর্তে রয়েছে। যদি গ্রাহককে টাকা তুলতে হয় তাহলে অ্যাকাউন্ট খোলার পরে কমপক্ষে তিন বছরের সদস্য থাকতে হবে।

অ্যাকাউন্ট থেকে ২৫ শতাংশের বেশি টাকা তোলা যাবে না। এনপিএস অ্যাকাউন্ট হোল্ডারদের একাউন্ট থেকে আংশিকভাবে টাকা তোলার অনুমতি মাত্র তিন বারের। টাকা তোলার কারণ ও অন্যান্য বিবরণ দিয়ে সরকারি নোডাল অফিসারের মাধ্যমে টাকা তোলার অনুরোধ জানাতে হবে।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img