33 C
Kolkata
Tuesday, April 30, 2024

Desmond Tutu: ডেসমন্ড টুটুর মৃত্যু, শান্তিতে নোবেলজয়ী

Must Read

শান্তিতে নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ ডেসমন্ড টুটু মারা গেছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রেসিডেন্ট সিরিল রামফোসার প্রতিবেদনে বলা হয়, ডেসমন্ড টুটু ছিলেন দক্ষিণ আফ্রিকান ধর্মযাজক ও অধিকার আন্দোলন কর্মী। তিনি দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

আরও পড়ুন -  Mannat: শাহরুখ খানের বাংলো ‘মান্নাত’-এ অভিযান চালাতে পারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (এনসিবি)

বর্ণবৈষম্য প্রথা বিলুপ্ত করতে যে সংগ্রামে করেন সেই ভূমিকার জন্য ১৯৮৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন ডেসমন্ড টুটু।

স্বাধীন দক্ষিণ আফ্রিকার পেছনে তিনি অসামান্য ভূমিকা রেখেছেন উল্লেখ করে গভীর শোক প্রকাশ করেন প্রেসিডেন্ট রামফোসা। শান্তিতে নোবেলজয়ী টুটু দেশের সীমানা পেরিয়ে বিশ্বেও পরিচিতি রয়েছে।

আরও পড়ুন -  Jagnoor Aneja: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ‘লাভ স্কুল’ খ্যাত জুগনূর আনেজা

বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলার সঙ্গে কাজ করেছেন তিনি। ১৯৪৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গ সংখ্যাগরিষ্ঠদের বিরুদ্ধে শ্বেতাঙ্গ সংখ্যালঘু সরকার কর্তৃক জাতিগত বিচ্ছিন্নতা ও বৈষম্যের নীতির অবসানের আন্দোলনে অন্যতম চালিকাশক্তি ছিলেন তিনি।

আরও পড়ুন -  অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন - ‘সুকান্তকে ফোন করে ১০০ দিনের টাকা চান’, ফোন নম্বর ফাঁস করে দাওয়াই অভিষেক এর

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img