34 C
Kolkata
Sunday, May 19, 2024

Weather: কালবৈশাখীর দাপট, ৩ জেলায় অতি ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন?

Must Read

Weather: কালবৈশাখীর দাপট, ৩ জেলায় অতি ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন?

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  Weather Update: এই জেলায় বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে আজকের আবহাওয়া? দিল্লি ও কলকাতা সহ

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

জেলায় জেলায় কোথাও ৪২, কোথাও ৪৫ ডিগ্রি রয়েছে পারদের অঙ্কটা। এই তীব্র গরমে কার্যত পুড়ছিল বাংলা।

গত কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। তাতে দক্ষিণবঙ্গের পরিস্থিতি উন্নত হয়নি। দক্ষিণের জেলাগুলিতে পারদের ঊর্ধ্বগতি অব্যহত আছে। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, এর মধ্যে ঝাড়খণ্ডে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। আজও ঝড়বৃষ্টি অব্যহত থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজকের আবহাওয়ার পূর্বাভাস কি রয়েছে?

আরও পড়ুন -  ভুলে যাবেন web series দেখা, নিরহুয়া এবং আম্রপালির এই রোম্যান্টিক গান দেখে, রয়েছে এমন দৃশ্য

1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। সকালে গরম তুলনামূলক কম রয়েছে। আর্দ্রতার পরিমান আজ বাড়ছে। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। আজ বিকেলের দিকে ঝড় এবং বৃষ্টির সম্ভাবনা আছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

 

2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের প্রভাব অনেকটাই কমের দিকে রয়েছে। সেই সাথে আজকে ১১ জেলায় ঝড় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে।

 

আরও পড়ুন -  সেই তাপপ্রবাহ কি আবার আসবে? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায় আজকে

এই জেলাগুলিতে ঝড় বইবে ঘন্টায় ৫০ কিমি বেগে। আজকে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ভারী ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী শুক্রবার পর্যন্ত ঝড়বৃষ্টি হবে বলে জানা গেছে।

3)উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আজকে উত্তরবঙ্গের, দার্জিলিং এবং কালিম্পং জেলায় বৃষ্টির সাথে ঝোড়ো বাতাস বইতে পারে। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ জেলায় দুর্যোগের জন্য কমবে পারদের সংখ্যা। হালকা তাপপ্রবাহের পূর্বাভাসও রয়েছে।

 

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img