40 C
Kolkata
Monday, April 29, 2024

Aadhaar Card: আধার কার্ড, বিনামূল্যে পরিষেবা পাওয়ার শেষ তারিখ ১৪ই মার্চ

Must Read

আধার কার্ড (Aadhaar Card) খুব গুরুত্বপূর্ণ ভারতীয় নাগরিক এর পরিচয় পত্র হিসেবে। সারা দেশব্যাপী মানুষের প্রত্যেকের আধার কার্ড তৈরির উপরে জোর দিয়েছে সরকার। পরিচয় পত্র এবং নানান সরকারি ও বেসরকারি কাজেও জরুরি নথি হিসেবে দরকার আধার কার্ডের।

সেই জন্য আধারের আপডেট (Aadhaar Card Update) করা খুব জরুরি। দশ বছর হয়ে যাওয়ার পরেও যদি একবারও আধার কার্ড আপডেট না করা হয়, তাহলে বাতিল হয়ে যেতে পারে।

আরও পড়ুন -  PM Kisan Sanman Nidhi: ১৩ তম কিস্তি পাবেন কৃষকরা, ফেব্রুয়ারি মাসের এই তারিখে, স্ট্যাটাস চেক কি করে করবেন? জানুন

UIDAI-এর তরফে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে, যাদের পুরনো আধার কার্ডে এখনো পর্যন্ত ই-কেওয়াইসি সম্পন্ন করা হয়নি তারা যত শীঘ্র সম্ভব নিকটতম UIDAI আধার পরিষেবা কেন্দ্রে গিয়ে আধার কার্ড আপডেট করাতে পারবেন।
আধার আপডেট করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। আধার কার্ড আপডেটের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, আগামী ১৪ মার্চ পর্যন্ত বিনামূল্যে এই পরিষেবা পাওয়া যাবে।

আরও পড়ুন -  Viral: “আমার বউকে আমি সিঁদুর পরাবো” বিয়ের আসরেই ঘটলো এই ঘটনা

জানিয়ে রাখি, অনেকের আধার কার্ড তৈরির পর থেকে বাসস্থান, ফোন নম্বর সহ অন্য কোনো তথ্যের পরিবর্তন করার দরকার পড়েনি। তাদের ক্ষেত্রেও ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক। যাদের কাছে একটি রাজ্যের আধার কার্ড রয়েছে, অথচ তিনি বর্তমানে অন্য রাজ্যে বাস করলে, সেই ঠিকানা যদি আধার কার্ডে রাখতে চান তাহলে আগের বাসস্থানের নথিপত্রও দেখাতে হবে।

নিকটতম আধার সেবা কেন্দ্রে গিয়েই আধার আপডেট করানো যাবে। মাত্র ২-৩ মিনিটেই এই প্রক্রিয়া সম্পন্ন হতে লাগে। তার জন্য কোনো আগাম অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন নেই। UIDAI-এর সার্কুলার অনুসারে, যদি আধার নম্বর বা তালিকাভুক্তির স্লিপ না থাকে তবে সরকারি সুবিধা বাতিল হয়ে যেতে পারে।

আরও পড়ুন -  Happy Independence Day

সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক ও রাজ্য সরকারগুলির কাছে এই সার্কুলার পাঠানো হয়েছে UIDAI এর তরফে। আধার জালিয়াতি রুখতেই আধার আপডেট বাধ্যতামূলক বলে জানানো হয়েছে সরকারের তরফে।

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img