37 C
Kolkata
Sunday, May 5, 2024

Rain Alert: ঝেঁপে বৃষ্টি এইসব জেলায়, বঙ্গোপসাগরে তৈরি সাইক্লোন

Must Read

মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দরজা খুলে গিয়েছিল বাংলায়। সেই সাথে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখিয়েছে শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হয়েছিলো ব্যাপক পারদ পতন। শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু ছিল।

আবার উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। কিন্তু ফেব্রুয়ারির অন্তিম লগ্নে শীত রীতিমতো বিদায় নিয়েছে বাংলা থেকে।

এদিকে আবার ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যজুড়ে। তৈরি হয়েছে বৃষ্টির সাথে দুর্যোগের পরিস্থিতি। মৌসম ভবন জানিয়েছে, এখন দক্ষিণ তেলাঙ্গানার উপর যে ঘূর্ণাবর্তটি আছে, সেটা ক্রমে ভূমির দিকে অগ্রসর হয়ে দক্ষিণ তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত করছে।

আরও পড়ুন -  US Military: মার্কিন সেনারা, ইউক্রেনে প্রবেশ করেছে

অপরদিকে দক্ষিণ ছত্তিশগড়ের উপরও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। বঙ্গোপসাগরের উপর একটি অ্যান্টি-সাইক্লোন অবস্থান করছে। আগামী কয়েকদিনে আরও শক্তিশালী হবে। তার প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে রাজ্যজুড়ে।

১) কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল বা সন্ধ্যে থেকে। আজকে সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজকে কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতায়।

আরও পড়ুন -  Heat Wave: দক্ষিণবঙ্গ জুড়ে চরম তাপপ্রবাহ, কলকাতাতেই ৪০ ডিগ্রি, লু বইবে এই সব জেলাগুলিতে

২) দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। আবার কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সাথে ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজকে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। জেলাগুলিতে জারি হয়েছে হলুদ সতর্কতা।

আরও পড়ুন -  Durnibar-Mohor Marriage: বিয়ে সারলেন দুর্নিবার-মোহর, প্রসেনজিৎ-ঋতুপর্ণার উপস্থিতিতে, ছবি দেখুন

৩) উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে উত্তরবঙ্গের সবকটি জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজকে বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। কিন্তু উত্তরবঙ্গের কোনো জেলায় সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। আবার এটা জানিয়েছে যে, এই ঝড়বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গে শীতের আরাম সামান্য কম থাকবে।

Latest News

IACS Kolkata Intership: চাকরি গরমের ছুটিতে, ইন্টারভিউ দিতে হবে না! আবেদনের নিয়ম দেখুন

IACS Kolkata Intership:চাকরি গরমের ছুটিতে, ইন্টারভিউ দিতে হবে না! আবেদনের নিয়ম দেখুন।  বর্তমানে সময়ে চাকরির বাজারে প্রতিযোগিতা বহু। ইন্টারভিউ দিতে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img