28 C
Kolkata
Saturday, May 18, 2024

Weather Forecast: কালবৈশাখীর দাপট দক্ষিণবঙ্গে, ঘন্টায় ৫০ কিমি বেগে ঝড় এই সব জেলায়

গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। শান্তির একটু স্বস্তি পেতে মানুষ আকাশের দিকে তাকিয়ে রয়েছে। আলিপুর আবহাওয়া কি বলছেন?

Must Read

Weather Forecast: কালবৈশাখীর দাপট দক্ষিণবঙ্গে, ঘন্টায় ৫০ কিমি বেগে ঝড় এই সব জেলায়। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  সীমান্ত সড়ক সংস্থা উত্তরাখান্ডে ২০টি গ্রামের সঙ্গে যোগাযোগের জন্য ৩ সপ্তাহের মধ্যে ১৮০ ফুট বেইলি ব্রিজ তৈরি করেছে

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। একটু শান্তির স্বস্তি পেতে মানুষ আকাশের দিকে তাকিয়ে রয়েছেন কখন বৃষ্টি হবে। তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। তাপমাত্রা বৃদ্ধিরই পূর্বাভাস দেওয়া হচ্ছে বারবার। সেই তাপমাত্রা এপ্রিল থেকে মে মাস অবধি গড়িয়েছে।

আবার জেলায় জেলায় কোথাও ৪২, আবার কোথাও ৪৫ ডিগ্রি রয়েছে পারদের সংখ্যা।

গ্রীষ্মকাল চলছে কিন্তু কালবৈশাখী ঝড়ের সাথে বৃষ্টির দেখা নেই। এদিকে গত কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি পেয়েছে। তার জন্য দক্ষিণবঙ্গের পরিস্থিতি কিছু উন্নত হয়নি। দক্ষিণের জেলাগুলিতে পারদের ঊর্ধ্বগতি অব্যহত এখনও আছে। আজকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে কালবৈশাখী ঝড় সাথে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ থেকে আগামী তিনদিন হালকা বৃষ্টি হবে এইসব জেলায়। ঝড়বৃষ্টি হলেও দিনভর ভ্যাপসা গরম থাকবে। আজ আবহাওয়ার পূর্বাভাস কেমন থাকবে?

আরও পড়ুন -  Weather Forecast: গরম থেকে স্বস্তি মিলবে! জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টি নামবে
1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস আছে। সকাল থেকেই ভ্যাপসা গরম বেড়েছে শহরে। আর্দ্রতার পরিমান আজ বাড়ছে। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে আজকে ঝড় এবং বৃষ্টির সম্ভাবনা আছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের চললেও কয়েকটি জেলায় আজকে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। আজকে দক্ষিণবঙ্গের নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

যেই সাথে এই জেলাগুলিতে ঝড় বইবে ঘন্টায় ৫০ কিমি বেগে। আজকে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের জন্য সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আর বাকি জেলাগুলিতে বাড়বে গরম।

আরও পড়ুন -  Weather Forecast: আজ হবে কালবৈশাখী ঝড়, ভারী বৃষ্টির ইঙ্গিত এই ১০ জেলায়
3)উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আজকে উত্তরবঙ্গের, দার্জিলিং এবং কালিম্পং জেলায় আজকে হালকা বৃষ্টি সহ ঝোড়ো বাতাস বইবে।
আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ বাড়বে পারদের সংখ্যা।

 

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

ট্যাগঃ
আলিপুর আবহাওয়া আপডেট, হিট ওয়েভ 2024, আইএমডি আবহাওয়া আপডেট, কলকাতা আবহাওয়া, উত্তরবঙ্গ আবহাওয়া আপডেট, বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণবঙ্গ আবহাওয়া আপডেট

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img