34 C
Kolkata
Saturday, May 4, 2024

Weather Forecast: গরম থেকে স্বস্তি মিলবে! জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টি নামবে

Must Read

Weather Forecast: গরম থেকে স্বস্তি মিলবে! জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টি নামবে। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  Amitabh Bachchan Birthday: অমিতাভ বচ্চন ৮০তম বছরে পা দিলেন

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

তীব্র গরম নিয়ে শুরু হয়েছে গ্রীস্মকাল। সেই কারণেই দিন দিন বাড়ছে পারদের সংখ্যা। চৈত্র মাস থেকেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। এখন সেই প্রভাব জারি রয়েছে।

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

আজকে থেকে রাজ্যের জেলায় জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সেই সাথে হালকা ঝড়ের পূর্বাভাসও আছে বহু জেলায়। সেই জন্য গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হবে জেলায় জেলায়। আজকে এবং আগামীকাল এই রকম আবহাওয়া থাবে বলে জানা গেছে।

আরও পড়ুন -  NATO: ইউক্রেন ন্যাটোতে যোগ দেবে নাঃ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

আজ আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় ছিঁটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস আছে। এদিকে আজকে সকাল থেকে রৌদ্রোজ্বল আছে শহরের আবহাওয়া। সেই জন্য আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। সাথে দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। বিকেলের দিকে মিলতে পারে কিছুটা স্বস্তি।

 

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের বহু জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। সাথে বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনাও আছে জেলায় জেলায়। এই গরম থেকে আজকে রেহাই পেতে চলেছে দক্ষিণবঙ্গবাসী।

আজকে মাঝারি বৃষ্টির সাথে ঝড়ের পূর্বাভাস আছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও নদিয়া জেলায়। এদিকে আবার হাল্যা বৃষ্টির আভাষ দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টিপাত চলবে। তার প্রভাব থাকবে বুধবার অবধি। কিন্তু বৃহস্পতিবার থেকে আবার তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায়।

আরও পড়ুন -  Weather: রাজ্যজুড়ে প্রবল ঝড়বৃষ্টি, কলকাতাও ভিজবে শান্তির বৃষ্টিতে, একটু অপেক্ষা
● উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়লেও উত্তরবঙ্গের জেলাগুলিতে থাকবে স্বস্তিদায়ক আবহাওয়া। উত্তরের এই দুটি জেলায় আজকে ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে।

আজকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার,উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আবহাওয়া থাকবে শুষ্ক।

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

ট্যাগঃ
আলিপুর আবহাওয়া আপডেট, হিট ওয়েভ 2024, আইএমডি আবহাওয়া আপডেট, কলকাতা আবহাওয়া, উত্তরবঙ্গ আবহাওয়া আপডেট, বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণবঙ্গ আবহাওয়া আপডেট

Latest News

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img