38 C
Kolkata
Saturday, April 27, 2024

ফেরুজিনাস হাঁস, বৈজ্ঞানিক আইথিয়া নাইরোকা নামে পরিচিত

Must Read

ফেরুজিনাস হাঁস, বৈজ্ঞানিকভাবে আইথিয়া নাইরোকা নামে পরিচিত, ডাইভিং হাঁসের একটি প্রজাতি যা অ্যানাটিডি পরিবারের অন্তর্গত। এই পাখিটি তার আকর্ষণীয় চেহারা, স্বতন্ত্র প্লামেজ এবং অনন্য বৈশিষ্ট্যের জন্য উল্লেখযোগ্য।

পুরুষ ফেরুজিনাস হাঁসটির মাথা ও ঘাড়ে সমৃদ্ধ চেস্টনাট-বাদামী প্লামেজ, একটি বিপরীত ফ্যাকাশে নীল বিলের দ্বারা চিহ্নিত করা হয়। প্রজনন ঋতুতে, পুরুষের মাথায় চকচকে কালো-সবুজ দাগ দেখা যায়। বিপরীতে, মহিলার একটি ছিদ্রযুক্ত বাদামী শরীর এবং একটি হালকা মুখের সাথে আরও দমিত চেহারা রয়েছে।

আরও পড়ুন -  নব-বিলড ডাক

এই হাঁসগুলি মিষ্টি জলের হ্রদ, পুকুর, জলাভূমি এবং নদী সহ বিভিন্ন জলাভূমির আবাসস্থলে বসবাস করতে পরিচিত। তাদের একটি বিস্তৃত বিতরণ পরিসীমা রয়েছে, যা ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার কিছু অংশ জুড়ে বিস্তৃত। ফেরুজিনাস হাঁস হল পরিযায়ী পাখি এবং তাদের চলাফেরা ঋতু পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয়।

আরও পড়ুন -  2023 World Cup: মরগান, ২০২৩ বিশ্বকাপে থাকবেন না !
ফেরুজিনাস হাঁস।

ফেরুজিনাস হাঁসরা দক্ষ ডুবুরি এবং খাদ্যের জন্য প্রাথমিকভাবে জলের নিচে ডুব দিয়ে খাবার খায়। তাদের খাদ্যে জলজ উদ্ভিদ, বীজ এবং অমেরুদণ্ডী প্রাণী রয়েছে। এই হাঁসগুলি অ-প্রজনন ঋতুতে ছোট দল গঠনের জন্য পরিচিত। প্রায়শই ডাইভিং হাঁসের অন্যান্য প্রজাতির সাথে মিশে যায়।

প্রজনন ঋতুতে, ফেরুজিনাস হাঁস সাধারণত জলের কাছাকাছি ঘন গাছপালাগুলিতে বাসা তৈরি করে। স্ত্রী সাধারণত ডিম পাড়ে এবং মা-বাবা উভয়েই ডিম ফোটাতে এবং ডিম ফুটে হাঁসের বাচ্চাদের যত্ন নেওয়ার কাজে অংশগ্রহণ করে। প্রজাতিগুলি বাসস্থানের ক্ষতি, দূষণ এবং ঝামেলা সহ বিভিন্ন সম্মুখীন হয়, যার ফলে তাদের জনসংখ্যা হ্রাস পায়। তাদের আবাসস্থল রক্ষা এবং এই পাখিদের সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য সংরক্ষণের প্রচেষ্টা চলছে।

আরও পড়ুন -  হিমালয়ান বুলবুল

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img