32 C
Kolkata
Saturday, April 27, 2024

নব-বিলড ডাক

Must Read

নব-বিলড ডাক ( Knob-billed Duck ). নকতা হাঁস। 

 

নব-বিল হাঁস (সারকিডিওরনিস মেলানোটোস), যা কম্ব ডাক নামেও পরিচিত। মনোমুগ্ধকর জলপাখির প্রজাতি যা সাব-সাহারান আফ্রিকা, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে বিভিন্ন জলাভূমি বাস্তুতন্ত্রে বাস করে। তার অনন্য চেহারা এবং আকর্ষণীয় আচরণের জন্য বিখ্যাত।

নব-বিলড ডাকের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর বিলের গোড়ায় অবস্থিত বিশিষ্ট গিঁট বা চিরুনি, এটি একটি স্বতন্ত্র এবং স্মরণীয় চেহারা দেয়। এই গাঁটটি পুরুষদের মধ্যে আরও বিশিষ্ট এবং সঙ্গীদের আকৃষ্ট করতে বা পালের মধ্যে আধিপত্য প্রতিষ্ঠায় ভূমিকা পালন করে বলে মনে করা হয়। পাখির সামগ্রিক প্লামেজ মাটির সুরের সংমিশ্রণ, যা এর প্রাকৃতিক আবাসস্থলে চমৎকার ছদ্মবেশ প্রদান করে।

আরও পড়ুন -  রুফাস-নেকড হর্নবিল (Aceros nipalensis) হল একটি দুর্দান্ত পাখি

নব-বিলড হাঁস হল একটি অত্যন্ত অভিযোজিত প্রজাতি, যা হ্রদ, নদী, পুকুর, জলাভূমি এবং প্লাবিত তৃণভূমি সহ বিভিন্ন জলাভূমি পরিবেশে তার বাড়ি তৈরি করে। এর পরিসর সাব-সাহারান আফ্রিকা থেকে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশ পর্যন্ত বিস্তৃত। এই অভিযোজনযোগ্যতা বিভিন্ন পরিবেশগত অবস্থার মুখে প্রজাতির স্থিতিস্থাপকতায় অবদান রাখে।

আরও পড়ুন -  Video: নিরহুয়া মেজাজ হারালেন, আম্রপালি দুবেকে এই অবস্থায় দেখে, ভিডিও দেখুন ভোজপুরি গানের

এই হাঁসগুলি তাদের আকর্ষণীয় খাওয়ানোর আচরণের জন্য পরিচিত। এরা প্রাথমিকভাবে হাঁস খেত, যার অর্থ তারা জলের উপরিভাগে ভোজন করে এবং জলজ গাছপালা, পোকামাকড় এবং ছোট অমেরুদন্ডী প্রাণীদের উপর চরায়। তাদের বিলের গাঁট খাবারের জন্য জল এবং কাদা দিয়ে sifting সাহায্য করতে পারে।

.

প্রজনন ঋতুতে, নব-বিল করা হাঁসগুলি বিস্তৃত প্রীতি প্রদর্শনে নিযুক্ত হয়। পুরুষরা তাদের স্বতন্ত্র গাঁট ব্যবহার করে এবং মহিলাদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন আচরণে নিযুক্ত হয়। স্ত্রী ঘাস থেকে একটি বাসা তৈরি করে এবং জলের কাছে একটি গোপন স্থানে ছেড়ে দেয়। ডিম এবং হাঁসের বাচ্চাদের জন্য একটি নিরাপদ আশ্রয় প্রদান করে। একবার হাঁসের বাচ্চা ফুটে উঠলে, এরা অবাস্তব হয়, দ্রুত সাঁতার কাটতে এবং চরানোর ক্ষমতা বিকাশ করে।

আরও পড়ুন -  ভরপুর হট দৃশ্য এই ওয়েব সিরিজ, অভিনেত্রীর এই অভিনয় দেখলে নিয়ন্ত্রণ হারাবেন, VIDEO

Knob-billed Duck শুধুমাত্র তার অসাধারণ শারীরিক বৈশিষ্ট্যের জন্যই নয় বরং এর অভিযোজনযোগ্যতা এবং আকর্ষণীয় আচরণের জন্যও আলাদা।

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img