41 C
Kolkata
Sunday, April 28, 2024

চীন গাড়ি উৎপাদন ও রপ্তানি রেকর্ড ছুঁয়েছে

Must Read

গাড়ি উৎপাদন ও রপ্তানির রেকর্ড ছুঁয়েছে চীন। ২০২৩ সালে গাড়ি বিক্রি ১২ শতাংশ বেড়ে পৌঁছেছে ৩০ দশমিক ১৬ মিলিয়নে। শুধু মাত্র ডিসেম্বরেই রপ্তানিসহ বিক্রি বেড়েছে ২৩ দশমিক ৫ শতাংশ।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রকাশিত চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের (সিএএএম) তথ্য অনুযায়ী, এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ এবং রয়টার্স।

সিএএএম জানিয়েছে, গত বছর ৩০ দশমিক ১৬ মিলিয়ন গাড়ি বিক্রি করেছেন নির্মাতারা। পাইকারি স্তরে গাড়ির বিক্রি বেড়ে পৌঁছেছে ৩০ মিলিয়নে। এর মধ্যে ডিলারদের চালানও অন্তর্ভুক্ত আছে।

আরও পড়ুন -  Horoscope: আজ ২রা ডিসেম্বর, রাশিফল দেখুন

উভয় ক্ষেত্রেই ২০১৭ সালের গাড়ি বিক্রির রেকর্ড ছাড়িয়ে গেছে চীন।

এছাড়া গাড়ি রপ্তানি ৫৮ শতাংশ বেড়ে ৪ দশমিক ৯১ মিলিয়নে উঠে গেছে বলে জানিয়েছে সিএএএম।
এবিষয়ে এক ব্রিফিংয়ে সিএএএমের ভাইস সেক্রেটারি জেনারেল চেন শিহুয়া বলেন, গাড়ির বাজার ঘুরে দাঁড়াতে মূল্য ছাড় প্রভাব ফেলেছে। বছরের শেষের দিকে গাড়ির বাজার প্রত্যাশার চেয়েও ভালো করেছে। এর ফলে উৎপাদন এবং পাইকারি পর্যায়ে রেকর্ড ছুঁয়েছে।

আরও পড়ুন -  হুইলচেয়ারে বসেই জনসভা

মূলত ২০২২ সালের প্রথম দিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে বাজার ছেড়ে যায় ভক্সওয়াগেন এজি ও টয়োটা মোটর করপোরেশনসহ গাড়ি প্রস্তুতকারক কোম্পানিগুলো। সেই সুযোগে বাজার দখল করে নিচ্ছে রাশিয়া এবং চীনের গাড়ি কোম্পানিগুলো। চীনের অভ্যন্তরীণ বাজারেও বেড়েছে এই বিক্রি।

আরও পড়ুন -  Turkey-Syria earthquake: নিহত ছাড়িয়েছে ৯ হাজার, তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে

২০২৩ সালে চীনা গাড়ি রপ্তানির শীর্ষ বাজার গন্তব্য ছিল রাশিয়া। বছরের প্রথম ১১ মাসে ৮ লাখ ৪১ হাজার গাড়ি রপ্তানি করেছে চীনা গাড়ি নির্মাতারা। তার পরেই আছে মেক্সিকো।সিএএএমের তথ্য অনুসারে, চীনের বৃহত্তম গাড়ি রপ্তানিকারকের অবস্থান ধরে রেখেছে এসএআইসি মোটর করপোরেশন। তার পরেই আছে চেরি অটোমোবাইল ও ঝেজিয়াং গ্লিই হোল্ডিং গ্রুপ করপোরেশন।

ছবিঃ সংগৃহীত।

Latest News

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’।  এক বিহারি রিক্সাওয়ালার ভূত। ‘ভূতের ভবিষ্যৎ’ এর এই চরিত্রটিকে জনপ্রিয় করে তোলার কৃতিত্ব অভিনেতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img