38 C
Kolkata
Saturday, April 27, 2024

হিমালয়ান বুলবুল

Must Read

হিমালয়ান বুলবুল ( Himalayan Bulbul ).

 

হিমালয়ান বুলবুল, বৈজ্ঞানিকভাবে Pycnonotus leucogenys নামে পরিচিত, একটি পাখির প্রজাতি যা হিমালয় অঞ্চলের স্থানীয়, পাকিস্তান থেকে নেপাল, ভুটান এবং উত্তর ভারত পর্যন্ত বিস্তৃত। এই মনোমুগ্ধকর পাখিটি বুলবুল পরিবারের সদস্য।

এর স্বতন্ত্র চেহারা এবং সুরেলা গানের বৈশিষ্ট্য।

হিমালয় বুলবুল রঙের একটি আকর্ষণীয় সমন্বয় প্রদর্শন করে। এটির একটি বাদামী-ধূসর দেহ রয়েছে যার মাথায় একটি বিশিষ্ট ক্রেস্ট রয়েছে। ভেন্ট অঞ্চলটি সাদা, এবং এর গলা এবং স্তনে একটি বিপরীত কালো দাগ রয়েছে, যা এটিকে একটি অনন্য এবং আকর্ষণীয় চেহারা দেয়। চোখ অন্ধকার, পাখির সামগ্রিক লোভ যোগ করে।

আরও পড়ুন -  Cyclone Mocha: সত্যিই ঘূর্ণিঝড় মোকা কি আসবে? এই নাম কেন?

এই প্রজাতিটি সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে 600 থেকে 2,400 মিটার পর্যন্ত উচ্চতায় বন, ঝোপঝাড় এবং বাগান সহ বিভিন্ন আবাসস্থলে পাওয়া যায়। হিমালয়ান বুলবুলের বন্টন একটি বিস্তৃত ভৌগলিক এলাকা জুড়ে বিস্তৃত, হিমালয় সীমার মধ্যে বিভিন্ন পরিবেশে এর অভিযোজন ক্ষমতা প্রতিফলিত করে।

আরও পড়ুন -  রুফাস-নেকড হর্নবিল (Aceros nipalensis) হল একটি দুর্দান্ত পাখি

হিমালয় বুলবুল হল সামাজিক পাখি যা প্রায়ই জোড়া বা ছোট দলে দেখা যায়। তারা সক্রিয় এবং চটপটে, পোকামাকড়, ফল এবং বেরির সন্ধানে শাখা থেকে শাখায় ঘুরে বেড়ায়। তাদের খাদ্যে বিভিন্ন ধরনের আইটেম থাকে, যা তাদেরকে ছোট পোকামাকড় এবং ফলমূলের পছন্দের সাথে সর্বভুক করে তোলে।

হিমালয়ান বুলবুল।

প্রজনন ঋতুতে, যা সাধারণত মার্চ থেকে আগস্ট পর্যন্ত ঘটে, এই বুলবুলরা প্রীতি প্রদর্শনে জড়িত থাকে এবং গাছ বা গুল্মগুলিতে কাপ আকৃতির বাসা তৈরি করে। স্ত্রী সাধারণত দুই থেকে তিনটি ডিম পাড়ে এবং মা-বাবা উভয়েই পালাক্রমে ডিম সেবন করে। ছানাগুলি পালিয়ে যাওয়ার এবং স্বাধীন না হওয়া পর্যন্ত পিতামাতার দ্বারা যত্ন নেওয়া হয়।

আরও পড়ুন -  ধূসর মাথার মাছ ঈগল পাখির কথা

এর পরিবেশগত গুরুত্ব ছাড়াও, হিমালয় বুলবুল যে অঞ্চলে বসবাস করে সেখানে সাংস্কৃতিক তাৎপর্য রাখে। এর সুরেলা গানটি প্রায়শই হিমালয়ের ল্যান্ডস্কেপের সৌন্দর্যের সাথে জড়িত এবং স্থানীয় সম্প্রদায়ের লোককাহিনী এবং ঐতিহ্যকে অনুপ্রাণিত করেছে।

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img