35 C
Kolkata
Monday, April 29, 2024

শীতে গরম জলে স্নান করা উচিৎ

Must Read

কনকনে শীতে গরম জল ছাড়া স্নান করার কথা ভাবাই যায় না। আমাদের শরীরে এক ফোঁটা জল পড়লেই জমে যাওয়ার উপদ্রপ। এই অবস্থায় প্রতিদিন গরম জল ছাড়া স্নান করার কথা ভাবতেই পারা যায় না।

শীতে স্নানের সময়ে কষ্ট থেকে বাঁচতে গরম জলের ব্যবহার বেড়ে যায়। কিন্তু এটি যে শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে তা হয়তো অনেকেই জানে না।

চর্ম বিশেষজ্ঞরা জানিয়েছেন, গরম জলে স্নান শরীরের জন্য কখনই ভালো কিছু বয়ে আনে না। নিয়মিত গরম জলে স্নান করলে মারাত্মক ক্ষতি হতে পারে।

আরও পড়ুন -  সর্ষেক্ষেতে কবিতার খোঁজে

গরম জলে নিয়মিত স্নান ত্বকের ফলিকলগুলোকে নষ্ট করে। জল কুসুম গরম না হয়ে একটু বেশি গরম হয়ে গেলে তা আরও বিপজ্জনক।

মাথায় বেশি গরম জল ব্যবহারে চুল ক্ষতিগ্রস্ত হয়। মস্তিস্কের ওপরে চাপ সৃষ্টি হয়, রক্তচাপও বাড়িয়ে দেয়। অতিরিক্ত গরম জল ব্যবহার করলে মুখে ব্রণ হয়। অ্যাসিডিটির সমস্যা যাদেরও তাদেরকে গরম জল পরিহার করতে পরামর্শ দেন চিকিৎসকরা।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গে পড়বে জাকিয়ে শীত, পশ্চিমী ঝঞ্ঝা আসছে

হৃদরোগ বিশেষজ্ঞদের পরামর্শ মতে, যারা হার্টের সমস্যায় ভুগছেন তাদের গরম জল দিয়ে স্নান করা ঝুঁকিপূর্ণ। তার কারণ গরম জল কার্ডিওভাসকুলার সিস্টেমের ওপর প্রভাব পরে। গরম জল দিয়ে স্নান করলে মানসিক বিষন্নতায় ভোগা ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

মাথায় ঠাণ্ডা জল ব্যবহার করতে এবং গরম জল দিয়ে স্নান অভ্যাস না করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু ৪-৫ ডিগ্রি তাপমাত্রায় ঠাণ্ডা জল দিয়ে স্নান করা খুব কঠিন।

আরও পড়ুন -  Ekta Kapoor: করোনা আক্রান্ত পরিচালক-প্রযোজক একতা কাপুর

সেক্ষেত্রে টনসিল, সর্দি ও কাশি প্রভৃতি শারীরিক উপসর্গ দেখা দেয়।সেই জন্য অতিরিক্ত গরমও নয় আবার ঠাণ্ডাও নয় মানে কুসুম গরম জলেতে স্নান করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাতে শরীরের রক্ত চলাচলের বৃদ্ধি ঘটে। আবার অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। শীতকালীন সর্দি-কাশি উপসর্গ থেকে রক্ষা মেলে।

প্রতীকী ছবি।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img