41 C
Kolkata
Saturday, April 27, 2024

দামি কোম্পানি এখন মাইক্রোসফট, অ্যাপলকে টপকে

Must Read

দামি কোম্পানি এখন মাইক্রোসফট, অ্যাপলকে টপকে।

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এখন জায়গা করে নিয়েছে মাইক্রোসফট, অ্যাপলকে টপকে। শেয়ার বাজারে অ্যাপলের চাহিদা কমে যাওয়ার জন্য শীর্ষস্থান হারিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার বিশ্বের শীর্ষ কোম্পানি মাইক্রোসফটের বাজার মূলধন দাঁড়িয়েছে ২ দশমিক ৯০৩ ট্রিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে নেমে আসা অ্যাপলের বাজার মূলধন ছিল ২ দশমিক ৮৭১ ট্রিলিয়ন ডলার।

আরও পড়ুন -  Microsoft: বিল গেটসের মাইক্রোসফট, ১১ হাজার কর্মী ছাঁটাই করবে

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ২০২১ সালের পর এই প্রথম দামী প্রতিষ্ঠানের তালিকায় এক নম্বরে নাম লেখালো মাইক্রোসফট। কয়েক বছর ধরেই প্রথম স্থান নিয়ে অ্যাপলের সঙ্গে তাদের প্রতিযোগিতা চলছে।
গত বছরের শেষদিকেই মাইক্রোসফটের শেয়ার ছিল উঠতির দিকে। সেই ধারাবাহিকতা বজায় থাকে এ বছরও। চ্যাটজিপিটি মেকার ওপেনএআইতে বিনিয়োগই তাদের এই সুখবর এনে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  গুগল সুখবর দিয়েছেন এআই ব্যবহারকারীদের জন্য

শেয়ারবাজারে বৃহস্পতিবার তাদের শেয়ার বেড়েছে দশমিক ৭ শতাংশ। তাতে বাজারমূল্য দাঁড়িয়েছে ২ দশমিক ৮৬৫ ট্রিলিয়ন ডলারে।

সব মিলিয়ে মোট গত কয়েকদিনে মাইক্রোসফটের শেয়ার বেড়েছে ২ শতাংশ। এতে প্রতিষ্ঠানটির মোট বাজারমূল্য হয়েছে ২ দশমিক ৯০৩ ট্রিলিয়ন ডলার।

অপরদিকে, অ্যাপলের শেয়ার কমেছে দশমিক ৯ শতাংশ। প্রতিষ্ঠানটির মোট বাজারমূল্য হয়েছে ২ দশমিক ৮৭১ ট্রিলিয়ন ডলার।২০১৮ সালের পর থেকে বেশ কয়েকবার বিশ্বের সবচেয়ে দামী কোম্পানির খেতাব কেড়ে নিতে দেখা গেছে মাইক্রোসফটকে। তার মধ্যে সবচেয়ে সাম্প্রতিক ঘটনাটি ছিল ২০২১ সালে। যখন করোনা মহামারির জন্য আইফোনের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছিলো। এতেই তার প্রভাব পড়েছিল অ্যাপলের শেয়ারমূল্যেও।

আরও পড়ুন -  Powerless Cuba: বিদ্যুৎহীন কিউবা, ঘূর্ণিঝড়ে গ্রিড বিপর্যয়

Latest News

চাকরির সুবর্ণ সুযোগ কলকাতা মেট্রোয়, কীভাবে করতে হবে আবেদন? বিস্তারিত জানুন

চাকরির সুবর্ণ সুযোগ কলকাতা মেট্রোয়, কীভাবে করতে হবে আবেদন? বিস্তারিত জানুন। এবার কলকাতা মেট্রোতে (Kolkata Metro) নিয়োগ প্রক্রিয়া শুরু...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img