30 C
Kolkata
Sunday, May 5, 2024

Cyclone Mocha: সত্যিই ঘূর্ণিঝড় মোকা কি আসবে? এই নাম কেন?

Must Read

আবারও নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের আশঙ্কা। বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ পুঞ্জিভূত হতে চলেছে।    আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই মুহূর্তে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড় তৈরি হবেই এমন নিশ্চয়তা এখনো পর্যন্ত দেননি আবহাওয়াবিদরা।

পূর্বাভাস অনুযায়ী আগামী শনিবার নাগাদ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত্য তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘন্টায় শক্তি বৃদ্ধি হবে। নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। নিম্নচাপ থেকে ক্রমাগত শক্তি বৃদ্ধি করে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা কিংবা ঘূর্ণিঝড় তৈরি হলে, সেটি কোথায় আঘাত করবে সে ব্যাপারে এখনো পর্যন্ত কোনো পূর্বাভাস দেওয়া হয়নি।

আরও পড়ুন -  অক্ষয় তৃতীয়া বিশেষ তাৎপর্যপূর্ণ

যদি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয় তবে যতদূর সম্ভব তার নামকরণ হবে মোকা। এই নামকরণ করেছে মূলত ইয়েমেন। রীতি অনুযায়ী WMO/ESCAP এর সদস্য দেশগুলি বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের নামকরণ করে থাকে। এইবার ইয়েমেনের পালা।

আরও পড়ুন -  'মোকা' আসছে বাংলার দিকে! কোন জেলায় কী ঘটতে যাচ্ছে? হাওয়া অফিসের আপডেট জানুন

এই মোকা নামটির সঙ্গে জড়িয়ে আছে একটি কফির সুবাস। রোহিত সাগরের উপকূলে প্রাচীন বন্দর শহর Mokah এর নাম অনুযায়ী এই অনাগত ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে।

আরও পড়ুন -  আমাদের যোগাযোগ

এই বন্দর থেকে বিভিন্ন প্রান্তে ইয়েমেনের বিখ্যাত কফি রপ্তানি করা হয়। গত ২০০ বছর ধরে অফিস সাম্রাজ্যে এই দেশ একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রেখেছে। এই প্রাচীন বন্দরের নাম অনুযায়ী আরো একটি কফির নাম রয়েছে, Mocha। বাংলায় একই রকম শোনালেও ইংরেজি নামটা অন্যরকম। এটি এক ধরনের বিখ্যাত কফি।

প্রতীকী ছবি

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img