41 C
Kolkata
Sunday, April 28, 2024

ধূসর মাথার মাছ ঈগল পাখির কথা

Must Read

ধূসর মাথার মাছ ঈগল ( Grayheadedfisheagle )। 

ধূসর-মাথাযুক্ত মাছের ঈগল (Ichthyophaga ichthyaetus) এশিয়ার বিভিন্ন অঞ্চলে পাওয়া একটি রাজকীয় পাখি। এর নাম অনুসারে, প্রায়শই জলের দেহের সাথে যুক্ত থাকে, বিশেষ করে নদী, হ্রদ এবং উপকূলীয় অঞ্চল যেখানে এটি মাছ শিকার করে।

এটি একটি স্বতন্ত্র ধূসর-সাদা মাথা সহ একটি প্রধানত গাঢ় বাদামী প্লামেজ বৈশিষ্ট্যযুক্ত, এটি একটি রাজকীয় এবং পরিপক্ক চেহারা দেয়। চঞ্চুটি ধারালো এবং হুকযুক্ত, জলজ শিকারের মাংস ছিঁড়ে ফেলার জন্য উপযুক্ত। প্রায় 150-180 সেন্টিমিটার ডানার বিস্তার সহ, এই ঈগলটি তার পরবর্তী খাবারের সন্ধানে আকাশে ওঠার জন্য উপযুক্ত।

আরও পড়ুন -  বাংলার নদী সৌন্দর্য মন কেড়ে নেয়

ঈগলগুলি সাধারণত নদী, হ্রদ এবং জলাশয়ের মতো মিষ্টি জলের আবাসস্থলগুলির কাছে পাওয়া যায়। দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারতীয় উপমহাদেশ এবং চীনের কিছু অংশে বিস্তৃত সহ বিস্তৃত ভৌগলিক অঞ্চল জুড়ে তাদের বিতরণ পরিসীমা। তারা নিম্নভূমি এবং পাহাড়ী উভয় অঞ্চলে বসবাস করে।

তারা তাদের তীক্ষ্ণ দৃষ্টিশক্তি ব্যবহার করে উঁচু স্থান থেকে বা উড়ন্ত ফ্লাইটের সময় শিকার সনাক্ত করতে। একবার একটি লক্ষ্য শনাক্ত হয়ে গেলে, ঈগলটি তার শক্তিশালী ট্যালন ব্যবহার করে জলের পৃষ্ঠ থেকে মাছ ছিনিয়ে নেয়। মাঝে মাঝে, মাছের অভাব হলে তারা ছোট স্তন্যপায়ী প্রাণী, পাখি বা ক্যারিয়ান শিকার করতে পারে।

আরও পড়ুন -  ভারতে আসছে ইলন মাস্কের কোম্পানি, ইন্টারনেট সার্ভিসের জগতে আরও দ্রুততম
ধূসর মাথার মাছ ঈগল।

ঈগলের প্রজনন জোড়া একগামী বন্ধন গঠনের জন্য পরিচিত, এবং তারা জলের উৎসর কাছাকাছি লম্বা গাছগুলিতে বড় বাসা তৈরি করে। বাসাগুলি লাঠি দিয়ে তৈরি করা হয় এবং নরম উপকরণ দিয়ে সারিবদ্ধ করা হয়। স্ত্রী সাধারণত এক থেকে তিনটি ডিম পাড়ে এবং উভয় পিতামাতাই পালাক্রমে ডিম সেবন করে। ছানাগুলি পালিয়ে না যাওয়া পর্যন্ত তাদের বাবা-মা উভয়ের দ্বারা যত্ন নেওয়া হয় এবং খাওয়ানো হয়।

আরও পড়ুন -  Web Series: লালসা মেটাতে এই ভাবে সমস্ত সীমা অতিক্রম করলেন ভারতী ঝা, একান্ত গোপনে দেখবেন এই ভিডিওটি

ধূসর-মাথাযুক্ত মাছের ঈগলের সংরক্ষণের অবস্থা উদ্বেগের বিষয়, কারণ এটি আবাসস্থলের ক্ষতি, জলাশয়ের দূষণ এবং বাসা বাঁধার স্থানগুলির কাছাকাছি ঝামেলার মতো হুমকির সম্মুখীন। তাদের আবাসস্থল সংরক্ষণ এবং  পাখিদের রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টা করা হচ্ছে।

উপসংহারে, ধূসর মাথার ফিশ ঈগল হল একটি অসাধারণ প্রজাতি যা জলকে কেন্দ্র করে জীবনের জন্য অনন্য অভিযোজন। সংরক্ষণ উদ্যোগগুলি তাদের প্রাকৃতিক আবাসস্থলে এই ভয়-অনুপ্রেরণামূলক পাখির অব্যাহত অস্তিত্ব নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’।  এক বিহারি রিক্সাওয়ালার ভূত। ‘ভূতের ভবিষ্যৎ’ এর এই চরিত্রটিকে জনপ্রিয় করে তোলার কৃতিত্ব অভিনেতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img