31 C
Kolkata
Monday, April 29, 2024

মেসির গড়া রেকর্ড, ২০২৩ সালে

Must Read

২০২৩ সালের মেসির ১২ রেকর্ড এর তালিকাঃ

১) ২০২৩ সালে প্রয়াত কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনাকে টপকে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি দিন খেলার রেকর্ড তার দখলে। জাতীয় দলের হয়ে ম্যারাডোনা খেলেছেন ৬ হাজার ৩৫৭ দিন। ২০২৩ সালের শেষ পর্যন্ত জাতীয় দলের হয়ে মেসি খেলেছেন ৬ হাজার ৪২৭ দিন। মেসি এখনো খেলা চালিয়ে যাচ্ছেন তাই এ রেকর্ড যে আরও সমৃদ্ধ হবে বলা যেতে পারে।

২) বিদায়ী বছরের অক্টোবরে পেরুর বিপক্ষে জোড়া গোল করে বন্ধু লুইস সুয়ারেজকে (২৯ গোল) টপকে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের ইতিহাসে বেশি গোলের মালিক মেসি। বর্তমানে এই মহাতারকার মোট গোল ৩১টি।

৩) আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড মেসির দখলে। আলবিসেলেস্তেদের হয়ে এখন পর্যন্ত ১৮০টি ম্যাচ খেলেছেন। দলটির হয়ে সর্বোচ্চ গোলসংখ্যাও তার। বর্তমান গোল সংখ্যা ১০৬টি।

আরও পড়ুন -  Penalty Goal: মেসিকে খোঁচা তসলিমার, ‘পেনাল্টি গোল কৃতিত্বের নয়’

৪) বিদায়ী বছরে চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক হয়েছেন। বার্সেলোনা এবং পিএসজির জার্সিতে মেসি করেছেন ৭০২ গোল। আর পর্তুগিজ সুপারস্টার রোনালদোর রয়েছে ৭০১ গোল।

৫) কাতারে ২০২২ সালে ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপ ফাইনাল জিতে অমর হয়ে গেছেন এলএমটেন। সেই দেশের ক্লাবের হয়েই আবার ২০২২-২৩ মৌসুমে লিগ ওয়ানের শিরোপা জিতেছেন। ফুটবল ক্যারিয়ারে এমন রেকর্ডের মালিক একমাত্র মেসিই।

৬) বিদায়ী বছরে অন্যরকম সেঞ্চুরি করেছেন মেসি। যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামির হয়ে আটলান্টা ইউনাইটেডের বিপক্ষে গোল করে ১০০ ভিন্ন ক্লাবের বিপক্ষে গোলের রেকর্ড গড়েন। সবচেয়ে বেশি ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ড।

আরও পড়ুন -  Esha Deol, মা হওয়ার পরও এখনও থামছে না, ফিটনেস এখনও অটুট!

৭) মেসির বয়স ৩৬। করে যাচ্ছেন একের পর এক গোল। মায়ামির হয়ে ফিলাডেলফিয়ার বিপক্ষে এক ম্যাচে নিজের রেকর্ড ভেঙেছেন। এই ম্যাচে গোলপোস্টের ৩২ মিটার দূর থেকে শট নিয়ে জাল ছুঁয়েছেন তিনি। এর আগে তার রেকর্ড ছিল ৩০ মিটারের।

৮) যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে গিয়েই চমক দিয়েছেন মেসি। দলটিকে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা পাইয়ে দিয়েছেন। সেটাও মাত্র ২৯ দিনের ব্যবধানে। এতো কম সময়ে কোনো ক্লাবের হয়ে শিরোপা জেতেনি কেউ। বার্সেলোনায় শিরোপা জয়ের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে ৬৭০ দিন, পিএসজিতে ৩৩৬ দিন।

মায়ামির জার্সিতে শিরোপা জিতে উচ্চতায় গেছেন এলএমটেন। এটি ছিল তার আর্জেন্টাইন কিংবদন্তির ক্যারিয়ারে ৪৪তম ট্রফি। একটি বিশ্বরেকর্ড। শিরোপা জয়ের পথে তিনি ছাড়িয়েছেন ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজের ৪৩ ট্রফি জয়ের রেকর্ডকে।

আরও পড়ুন -  IND Vs SL: তৃতীয় ODI ম্যাচে হবেন ছাঁটাই এই ক্রিকেটার, রোহিত শর্মার মাথা ব্যাথার কারণ হয়ে উঠেছেন

৯) নিজের আরেকটি রেকর্ডকে বড় করেছেন মেসি। যেকোনো টুর্নামেন্টের ফাইনালে এখন ৩৭ গোল তার, খেলেছেন ৫০ ম্যাচ।

১০) গত বছর ক্যারিয়ারের অষ্টম ব্যালন ডি’অর জিতেছেন মেসি। ফুটবলের অন্যতম সেরা এই পুরস্কার। এই পুরস্কারে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর পুরস্কার ৫টি।

উল্লেখ্য, ২০০৫ সালের অগাস্টে লিওনেল মেসির আর্জেন্টিনা জাতীয় দলে অভিষেক হয়। অভিষেকের পর থেকে আজ পর্যন্ত খেলা ম্যাচে মেসি আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। ২০১১ সালের আগস্টে আর্জেন্টিনা দলের অধিনায়কে হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

অধিনায়ক হিসেবে আর্জেন্টিনার হয়ে টানা তিনটি প্রতিযোগিতার ফাইনাল খেলেছেন।

ফাইল ছবি।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img