33 C
Kolkata
Monday, April 29, 2024

Free LPG Gas Cylinder: এলপিজি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে, এই রকম সুবিধা পাবেন

বাজেটে ৭৬৮০ কোটি টাকা বরাদ্দ করেছে অর্থমন্ত্রক বিনামূল্যে গ্যাস দেওয়ার জন্য

Must Read

প্রতিদিন যে ভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে রীতিমতন অতিষ্ঠ মধ্যবিত্তরা। নিত্যপ্রয়োজনীয় থেকে শুরু করে রান্নার গ্যাস দিনের পর দিন বেড়েই যাচ্ছে। এই অগ্নিমূল্য বাজারের নাজেহাল অবস্থা।

প্রতিনিয়ত খবরের শিরোনামে উঠে আসে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্যবৃদ্ধির দাম নিয়ে। পুজোর পর সাধারণ মানুষের কথা ভেবে বড়সড় সিদ্ধান্ত নেওয়ার পথে কেন্দ্রীয় সরকার। মেট্রো শহরগুলিতে গ্যাস সিলিন্ডারের দাম হাজারের গণ্ডি পেরিয়েছে।কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় এবার একেবারে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেতে পারেন।

আরও পড়ুন -  পদপিষ্ট হয়ে নিহত ৪, কনসার্ট দেখতে গিয়ে, কেরালায় একটি বিশ্ববিদ্যালয়ে

এই সুবিধা কারা পাবেন, কি করে পাবেন? এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে হবে।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য ওই মহিলার বয়স ১৮ এর বেশি হওয়া প্রয়োজন, আবেদনকারী ঠিকানায় অন্য কোনো এলপিজি সংযোগ থাকা চলবে না। এসসি, এসটি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, অনগ্রসর শ্রেণী, বনবাসী এবং দরিদ্র পরিবার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। পিএম উজ্জ্বলা প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার দেশের সমস্ত বিপিএল পরিবারের মহিলাদের বিনামূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডার ও গ্যাস সংযোগ দিচ্ছে। এই পরিকল্পনাকে ত্বরান্বিত করতে, অর্থমন্ত্রী বাজেট পেশ করেছেন, তাতে ৭৬৮০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

আরও পড়ুন -  Bhojpuri Video: সাহসী দৃশ্য-এ ধরা দিলেন পুনম দুবে এবং যশ কুমার, মেটালেন দর্শকদের সব রকম দাবী

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আবেদন করার জন্য ওই মহিলার আধার কার্ড ও রেশন কার্ড থাকা বাধ্যতামূলক। সাথে কেওয়াইসি করা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি কোড দরকার হবে।

আরও পড়ুন -  একসঙ্গে বসবাস এবং একসঙ্গে কাজ করার ভারতের মহান সংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারের আহ্বান উপরাষ্ট্রপতির

কেমন করে আবেদন করতে হবে? উজ্জ্বলা প্রকল্পে অনলাইনে আবেদন করার জন্য প্রথমে অনলাইন পোর্টালে (www.pmuy.gov.in) এ যেতে হবে। সেখানে পছন্দের এলপিজি কোম্পানি নির্বাচন করে নিতে হবে। এখন আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। তারপর ফর্ম পূরণ করতে হবে। এরপর আপনাকে ডিস্ট্রিবিউটরদের কাছে যেতে হবে। তারপরেই পাবেন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img