23 C
Kolkata
Wednesday, May 8, 2024

PM Kisan Yojana: ২০০০ টাকা প্রত্যেক কৃষক পাবেন, কিভাবে কবে জেনে নিন

Must Read

নদী মাতৃক দেশ ভারত। এই দেশের জান হল কৃষক। কৃষিকে ভিত্তি করে বহু মানুষ জীবন যাপন করেন।তাদের সুরক্ষার কথা আগে ভাবা দরকার। ২০১৯ সালে ভারতীয় সরকারের তরফ থেকে একটি নিয়ম চালু করা হয়, যেখানে প্রত্যেক ভারতীয় কৃষক পাবেন নির্দিষ্ট অঙ্কের আর্থিক সাহায্যে।

নাম হল PM Kisan Yojana। ভারত সরকারের একটি উদ্যোগ যা কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করে। এই প্রকল্পের লক্ষ্য সারা দেশে কৃষকদের পরিবারকে প্রতি বছর ৬,০০০ টাকা আয় সহায়তা প্রদান করা। প্রতিটি ২,০০০ টাকার তিনটি কিস্তিতে তহবিলগুলি সরাসরি যোগ্য কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

আরও পড়ুন -  Subrata Mukherjee: অসুস্থ রাজ্যের মন্ত্রী সুব্রত মুখার্জি, ICU-তে ভর্তি

তারাই পাবেন যেই কৃষকরা ভারতীয় নাগরিক। আধার এবং ভোটের কার্ড ঠিক থাকতে হবে। জমির নথিতে কৃষকের নাম থাকতে হবে। সেই কৃষকের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। PM Kisan Yojana অনুযায়ী, কৃষক ভাইদের বৈধ কাগজপত্র থাকবে তারাই এই সরকারি সহায়তা পাবে।

আরও পড়ুন -  অরিন্দম শীলের নতুন ছবি ‘মহানন্দা’

একজন কৃষকের কাছে কিষান সম্মান নিধি যোজনার কেওয়াইসি সম্পূর্ণ থাকতে হবে। নিকটস্থ csc কেন্দ্রে গিয়ে বা অফিসিয়াল পোর্টালে গিয়ে এই কাজ করে নিতে হবে। এছাড়া অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করলে টাকা পাওয়া যাবে। কিন্তু মাথায় রাখতে হবে, কৃষক ভাইদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের নিকটস্থ কৃষি অফিসে গিয়ে তাদের জমি যাচাই করতে হবে।যদি এই কাজ করা না হয় তাহলে ১৪ তম কিস্তির টাকা আটকে যেতে পারে।

আরও পড়ুন -  Panchagarh: নিহত বেড়ে ৩৩, নিখোঁজ ৫৮, পঞ্চগড়ে নৌকাডুবি

সূত্রের খবর অনুযায়ী, আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৪ তম কিস্তি আসবে। সরাসরি ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে একসাথে ১৮ হাজার কোটি টাকা স্থানান্তর করবেন প্রধানমন্ত্রী মোদি।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img