40 C
Kolkata
Monday, April 29, 2024

সাবধান হয়ে যান, না হলে দিতে হবে ৫,০০০ টাকা জরিমানা, আয়কর রিটার্ন দাখিলকারীদের জন্য ঘোষণা

Must Read

বড় আপডেট আয়কর রিটার্ন দাখিল করা নিয়ে। ভারতের অর্থনীতি সম্পর্কে অল্প বিস্তর খবর রাখেন তারা সকলেই জানেন, বিগত ১ এপ্রিল থেকে শুরু হয়ে গেছে নতুন আর্থিক বছর। এর সাথেই ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া এখন জোর কদমে কাজ হচ্ছে।

এখনো অনেকেই তাদের বিগত বছরের আয়কর রিটার্ন দাখিল করার জন্য তৎপর। ৩১ জুলাই ২০২৩ তারিখে এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। অথবা পুরনো যেকোনো ট্যাক্স ব্যবস্থা অনুযায়ী আপনি আয় কর জমা করতে পারেন, তবে সেক্ষেত্রে স্ল্যাব আপনার জন্য আলাদা হবে।

আরও পড়ুন -  Gold Limit: কত সোনা মহিলারা বাড়িতে রাখতে পারবেন? জানুন সরকারি নিয়ম

যদি আয় করযোগ্য হয় তাহলে আপনাকে ৩১ জুলাই এর মধ্যে ২০২২-২৩ আর্থিক বছরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতেই হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস ফেব্রুয়ারিতেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফরম জারি করে দিয়েছিল। আয় করার নিয়ম অনুযায়ী চাকরিজীবীদের জন্য কোম্পানিগুলো ১৬ নম্বর ফরম জারি করেছে। এবার চাকরিজীবীদের আয়কর রিটার্ন দাখিল করতেই হবে। আয়কর দপ্তর আশা করছে, আগামী ৩১ শে জুলাই এর মধ্যে আয়কর ওয়েবসাইটে ট্রাফিক আরো বাড়বে। সেই জন্য সময় মত আইটিআর ফাইল করা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রীর গোয়ালিয়রের সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য এককালীন সাহায্য অনুমোদন

প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ইনকাম ট্যাক্স রিটার্ন ফরম দাখিল করতে হবে। ITR-1 এবং ITR-4 মূলত ক্ষুদ্র ও মাঝারি করদাতাদের ফাইল করতে হয়। তারা যদি সময় মতো আইকন রিটার্ন দাখিল না করেন তাহলে তাদের ৫,০০০ টাকা ফাইন দিতে হয়। এ বছরের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ ৩১ শে জুলাই। তাই আর কেউ ৩১ শে জুলাই এর অপেক্ষা না করে এর আগেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে চাইছেন। শেষ মুহূর্তে আর কোনরকম দেরি না হয়। ফলে আর পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হবে না। আয়কর দপ্তরের ওয়েবসাইট অনুসারে, যদি ৩১ শে জুলাই এর পরে আয়কর রিটার্ন জমা দেন তাহলে আপনাকে ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে।

আরও পড়ুন -  উচ্ছে বা করলা রান্না করলে বাচ্চারাও চেটেপুটে খাবে, খেতে হয় দারুণ টেস্টি !

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img