34 C
Kolkata
Wednesday, May 15, 2024

Gold Limit: কত সোনা মহিলারা বাড়িতে রাখতে পারবেন? জানুন সরকারি নিয়ম

১৯৯৪ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সোনার বিষয়ে বিশেষ নির্দেশ জারি করেছিল

Must Read

যদি জানতে চান যে মহিলারা ঘরে কত সোনার গহনা রাখতে পারেন? এই খবরটি খুব দরকারী।

তবে প্রশ্ন হল কত সোনা ঘরে রাখতে পারবেন আপনি? আয়কর দপ্তর আপনাকে কত সোনা ঘরে রাখতে দেয়? মহিলারা ঘরে কত সোনার গয়না রাখতে পারেন জানেন কি? জানিয়ে রাখি, এর আগে ভারতে গোল্ড কন্ট্রোল অ্যাক্ট ১৯৬৮ প্রযোজ্য ছিল।

মানুষকে একটি সীমার বাইরে সোনা রাখার অনুমতি দেওয়া হয়নি। এই আইনটি ১৯৯০ সালের জুন মাসে বাতিল করা হয়েছিল। তারপর স্বর্ণ রাখার সীমা নিয়ে সরকার আর কোনো নিয়ম করেনি। একজন নারী অথবা ব্যক্তি তাদের কাছে কত সোনা রাখতে পারবেন তার কোনো আইনি সীমা নেই।

আরও পড়ুন -  Saudi Arabia: সড়ক দুর্ঘটনায় ৬ ভাই নিহত, মধ্যপ্রাচ্যের সৌদি আরবে

কিন্তু ১৯৯৪ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সোনার বিষয়ে কিছু নির্দেশ জারি করেছিল। কোনও বিবাহিত মহিলার ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের সোনার গহনা পাওয়া যায়, তবে কর কর্তৃপক্ষ তা বাজেয়াপ্ত করবে না। অবিবাহিত মহিলার কাছে ২৫০ গ্রাম পর্যন্ত সোনার গয়না পাওয়া গেলে সেটা বাজেয়াপ্ত করা হবে না। বিবাহিত বা অবিবাহিত পুরুষের কাছে ১০০ গ্রাম পর্যন্ত সোনার গয়না বাজেয়াপ্ত করা হবে না। কত গ্রাম সোনা রাখা যাবে সেই নিয়ে কোনো নিয়ম না থাকলেও, আয়কর কত পরিমাণ সোনা বাজেয়াপ্ত করবে সেই নিয়ম আছে।

আরও পড়ুন -  কৌশলগত নীতি ইউনিট : আয়ুষ ক্ষেত্রকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে আয়ুষ মন্ত্রকের নেওয়া একটি পদক্ষেপ

যদি একটি উপহার বা উত্তরাধিকার হিসাবে সোনা পেয়ে থাকেন, তাহলে আপনাকে তার কাগজ দেখাতে হবে। আয়কর রিটার্নেও এটি উল্লেখ করতে হবে। একটি কাগজ হিসাবে। যে ব্যক্তি আপনাকে সোনা উপহার দিয়েছেন তার কাছ থেকে প্রাপ্ত রসিদটি দেখাতে হবে।

আরও পড়ুন -  Kalighater Kaku Arrested: কালীঘাটের কাকু সুজয়কৃষ্ণ ভদ্র ইডির হাতে গ্রেফতার, জাল গোটাচ্ছে ইডি, এবার কি রাঘব বোয়ালদের সময়?

প্রতীকী ছবি

Latest News

বিছানার দৃশ্য রয়েছে এই ওয়েব সিরিজে অনেক, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

বিছানার দৃশ্য রয়েছে এই ওয়েব সিরিজে অনেক, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  এই ওয়েব সিরিজ ১৮+ উদ্ধের জন্য। আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img