32 C
Kolkata
Tuesday, May 7, 2024

Weather: ঘূর্ণাবর্ত রাজ্যের উপর চোখ রাঙাচ্ছে, প্রবল দুর্যোগের আশঙ্কা এই জেলাগুলি

Must Read

গ্রীষ্মের তীব্র উত্তাপ, গা জ্বালা গরমে পুড়ছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ।

সকাল হতেই চড়া রোদ ও গরম হাওয়ায় রীতিমতো নাজেহাল অবস্থা শহর থেকে জেলাবাসীর। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বেড়েছে তাপমাত্রার পারদ চড়চড় করে। কোথাও আবার ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বদলাতে পারে আবহাওয়ার মতি-গতি, বিকেলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কী জানালেন আলিপুর আবহাওয়া দফতর?

গত সপ্তাহ থেকেই কালবৈশাখীর মুখ দেখেছে বঙ্গবাসী। বিকেল হলেই জেলায় জেলায় বদলে যাচ্ছে আবহাওয়া। সাথে ঝোড়ো হাওয়ার দাপট, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। এবার কালবৈশাখী নয়, এক অন্য স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। রাজ্যে ফের চোখ রাঙাচ্ছে একটি সক্রিয় ঘূর্ণাবর্ত। তার জেরেই বদলে যাবে রাজ্যের আবহাওয়া। কোথায় হবে বৃষ্টিপাত?

আরও পড়ুন -  Weather Report: তাপপ্রবাহের সর্তকতা, বাড়বে গরম

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যে এবার স্বস্তি বয়ে আনবে একটি সক্রিয় ঘূর্ণাবর্ত। আগামীকাল থেকেই এটি তৈরি হবে ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায়। তার ফলে রাজ্যের উপর প্রচুর জলীয়বাষ্প বাতাস আসবে। এই কারণেই বুধবার থেকে রাজ্যজুড়ে হবে ঝড়বৃষ্টি। এছাড়াও আজ এবং আগামীকাল ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়াও। শিলাবৃষ্টির সতর্কতার রয়েছে কয়েকটি জেলায়। মাঝে বৃহস্পতিবার আবহাওয়া পরিস্কার থাকলেও শুক্রবার এবং শনিবার থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হবে বলে জানা গেছে।

আরও পড়ুন -  Weather: বাংলার আবহাওয়া, ঝমঝমিয়ে বৃষ্টি এইসব জেলায়

আজকে সকাল থেকেই শহর কলকাতায় অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম, আর্দ্রতাজনিত অস্বস্তি। বুধবার থেকে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। কাটবে ভ্যাপসা গরমের অস্বস্তিও। বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সর্বত্রই ঝড়-বৃষ্টি হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সেই কারণে শহর কলকাতাও ভিজতে পারে বুধবার থেকে। সাথে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দাপট থাকবে।

দক্ষিণবঙ্গে মঙ্গলবার আবহাওয়া মূলত পরিস্কার থাকবে। বুঝবার থেকে দক্ষিণবঙ্গেও আবহাওয়ার পরিবর্তন ঘটবে বলে জানা গেছে। একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে। আজ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানে এখনও তাপপ্রবাহের সতর্কতা জারি আছে।

আরও পড়ুন -  Weather Forecast: কালবৈশাখীর দাপট দক্ষিণবঙ্গে, ঘন্টায় ৫০ কিমি বেগে ঝড় এই সব জেলায়

উত্তরবঙ্গে বিগত কয়েকদিনের বৃষ্টিতে ঘাটতির জন্য বেড়েছে গ্রীষ্মের দবদাহে। বুধবার থেকে একই আবহাওয়া বজায় থাকবে সেখানে, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এরপরেই বৃষ্টিপাত বাড়বে, তার সাথে কমতে থাকবে তাপমাত্রা।

প্রতীকী ছবি

Latest News

Video: দিপালীর অপূর্ব বেলি ড্যান্স হিন্দি গান চালিয়ে, ভিডিও দেখার জন্য লম্বা লাইন দিয়েছেন পুরুষরা

Video: দিপালীর অপূর্ব বেলি ড্যান্স হিন্দি গান চালিয়ে, ভিডিও দেখার জন্য লম্বা লাইন দিয়েছেন পুরুষরা। এই নতুন প্রজন্মের সামনে সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img