24 C
Kolkata
Friday, May 10, 2024

Somalia: প্রায় আড়াই লাখ মানুষ বন্যায় বাস্তুচ্যুত, সোমালিয়ায়

Must Read

সোমালিয়ার মধ্যাঞ্চলে প্রায় আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে আকস্মিক বন্যায়। সম্প্রতি একজন আঞ্চলিক কর্মকর্তার তথ্য অনুযায়ী, বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছেন।

এএফপি জানিয়েছে, শাবেল নদীর তীর উপচে পড়ে রাস্তাগুলো ডুবে গেছে। বেলেডওয়েন শহরের হিরান অঞ্চলের বাসিন্দারা তাদের বাড়িঘর থেকে বের হয়ে যেতে বাধ্য হয়েছে।

স্থানীয়দের কথা অনুযায়ী, এএফপি জানিয়েছেন, মৌসুমী বৃষ্টি ও ইথিওপিয়ার উচ্চভূমি থেকে নেমে আসা জলেতে সৃষ্ট বন্যা সোমালিয়ার অসংখ্য ঘরবাড়ি, ফসল ও গবাদিপশু ভাসিয়ে নিয়ে গেছে। বন্যার ফলে হিরান অঞ্চলের রাজধানী বেলেদোয়েইনের কর্তৃপক্ষ হাসপাতাল এবং স্কুলগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  জাতীয় কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান

জাতিসংঘের তথ্য মতে, খরার সঙ্গে সহিংসতা আর ইউক্রেইন যুদ্ধের কারণে বেড়ে যাওয়া খাবারের দাম কেবল গত বছরই সোমালিয়ার ৪৩ হাজার মানুষের প্রাণ হারায়।

জাতিসংঘ মানবিক কার্যালয়ের (ওসিএইচএ) হিসাব অনুযায়ী, এ বছর মার্চের মাঝামাঝি থেকে একাধিক বন্যায়  ৪ লাখ ৬০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, মারা গেছে ২২ জন।

আরও পড়ুন -  Kangana Ranaut: ছেলেরা ভয়ে পিছু হটে যানঃ কঙ্গনা রানাউত

সোমালিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বেলেদোয়েইনির বন্যাতেই দুই লাখ ৪৫ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। রবিবার দেয়া এক প্রতিবেদনে ওসিএইচএ জানায়, টানা ছয় মৌসুমে হওয়া কম বৃষ্টির প্রভাব কাটিয়ে উঠতে সময় লাগবে।

আরও পড়ুন -  Bhojpuri Video: মাতাল অবস্থায় রোমান্স আম্রপালি এবং নিরহুয়া, মশগুল প্রেম করতে

বিশ্বের প্রায় ২২ কোটি মানুষ জলবায়ুজনিত চাপে ২০৫০ সালের মধ্যে নিজের দেশের ভেতরেই অন্যত্র চলে যেতে বাধ্য হবেন বলে অনুমান বিশ্ব ব্যাংকের।

বিশ্বব্যাপী মানুষের বিপদ আরও তীব্র করা বিষয়গুলোর মধ্যে জলবায়ু পরিবর্তনও যে আছে তা নিয়ে বিজ্ঞানীরা এবং বিভিন্ন দাতা সংস্থা অনেকদিন ধরেই সতর্ক করে আসছেন।

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img