32 C
Kolkata
Monday, April 29, 2024

Saudi Arabia: প্রথম আরব নারী মহাকাশচারী হতে যাচ্ছেন, চাঁদে যাচ্ছেন রবিবার

Must Read

সৌদি আরবের রায়নাহ বারনবি প্রথম আরব নারী মহাকাশচারী হতে যাচ্ছেন। স্পেসএক্সের রকেট ফ্যালকন নাইনে চেপে রবিবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে আরও তিন সঙ্গীর সঙ্গে পৃথিবী ছাড়বেন তিনি।

বারনবি এমন এক নজির গড়তে যাচ্ছেন, এখন পর্যন্ত কোনো আরব নারীর ভাগ্যে জোটেনি। সাধারণত রক্ষণশীল সৌদি পরিবারের কোনো মেয়ে হয়তো ১০ বছর আগেও এমনটি ভাবতে পারত না।

আরও পড়ুন -  Saudi Arabia: সৌদি আরবে করোনার বিধিনিষেধ ব্যাপকভাবে শিথিল করা হয়েছে

মহাকাশ অভিযানে আরব নারীদের প্রতিনিধি বারনবি বলেছেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাওয়ার জন্য প্রস্তুত হতে পেরে ও আরব নারীদের স্বপ্ন বহন করতে পেরে আমি গর্বিত।

বারনবির এই মহাকাশ অভিযানে সঙ্গে আছেন আরেক সৌদি নাগরিক আলি আল কার্নি। তাদের সঙ্গে বাকি দুজন থাকবেন যুক্তরাষ্ট্রের মহাকাশচারী পেগি হুইটসন এবং জন শফনার। যুক্তরাষ্ট্রের এই দুই নভোচারীর মহাকাশ অভিযানের অভিজ্ঞতা রয়েছে।

আরও পড়ুন -  Rise: ব্যাপকভাবে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ

আল কার্নি এবং রায়নাহ বারনবি উভয়েই আশা করছেন তাদের এই মহাকাশযাত্রা সৌদির ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করতে অবদান রাখবে। মহাকাশ মিশনে সৌদি তরুণ প্রজন্মের ওপর আস্থা রাখার জন্য দেশের নেতাদের এবং সৌদি মহাকাশ কমিশনের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন তারা।

বারনবি এক প্রতিবেদকের প্রশ্নের জবাবে বলেন, আমরা বিশ্বাস করি যে বিজ্ঞানের কোনো সীমা নেই, এই নীতিতে ভিত্তি করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আমাদের মিশন চালিয়ে যাব। আমরা অনুসন্ধান করব, অন্বেষণ করব ও মানবতার জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ নির্মাণে অংশগ্রহণ করব।

আরও পড়ুন -  Saudi Arabian oil: বিশ্ব ৩ সপ্তাহও চলতে পারবে না, সৌদির তেল ছাড়া

বারনবি বলেন, আমি যখনোই মনে করি মহাকাশে যাচ্ছি, আমার জীবনের স্বপ্ন সত্যি হচ্ছে, আমি তখনোই উত্তেজনা অনুভব করি।

সূত্রঃ অ্যারাবিয়ান বিজনেস। ছবিঃ সংগৃহীত

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img