32 C
Kolkata
Monday, April 29, 2024

গুড ফ্রাইডে ও ইস্টার কেন পালিত হয় খ্রিস্টীয় ধর্মে

Must Read

গুড ফ্রাইডে ও ইস্টার কেন পালিত হয় খ্রিস্টীয় ধর্মে জেনে নিন। 

গুড ফ্রাইডে এবং ইস্টার পালিত হয় খ্রিস্টীয় ধর্মে একটি গুরুত্বপূর্ণ পুনরুত্থান উদযাপনের জন্য। গুড ফ্রাইডে হলেও যেসব কষ্টদায়ক ঘটনাগুলি ঘটেছে যেমন যীশু খ্রিস্টের ক্রমশঃ তাঁর ধর্মীয় অনুসারে শাসন এবং নিষিদ্ধ করা, সেগুলি মুক্তির জন্য একটি দাঁত ব্যবহার করে পরিণত হয়েছিল।

ইস্টার হলো খ্রীষ্টানদের জন্য একটি প্রধান উৎসব যা একটি পুনরুত্থান উদযাপন হিসাবে পরিচিত। ইস্টারে খ্রীষ্টানরা যীশু খ্রিস্টের মৃত্যু এবং পুনরুত্থান উদযাপন করে তাঁর জীবনের উপহার স্মরণ করেন। এছাড়াও ইস্টার একটি বিশ্বব্যাপী উৎসব হিসাবে উপস্থাপিত হয়, যা ধর্মীয় এবং সামাজিক উদ্যোগে পরিচালিত হয়।

আরও পড়ুন -  IND Vs PAK: T20 ম্যাচের সময়সূচী নির্ধারিত হলো, ভারত-পাকিস্তান, ক্রিকেট মহলে চরম উত্তেজনা

সাম্প্রতিক করোনা মহামারির কারণে সমাজে অনেক পরিবর্তন ঘটেছে। লকডাউন, সমাজসেবা ও সামাজিক দূরত্ব প্রচলিত হওয়ায় গুড ফ্রাইডে ও ইস্টারের উৎসব বেশী পরিমাণে অনলাইনে উদ্বোধিত হচ্ছে।

গুড ফ্রাইডে সাধারণত কোন কাজ বন্ধ থাকে এবং একটি আদর্শ উদাহরণ হলো সেই দিনে খ্রীস্টান সমাজের সদস্যরা চারিদিকে সেবা কাজ করে থাকেন।

আরও পড়ুন -  Bhojpuri: খোলা মঞ্চে এই ভাবে রাসলীলা করলেন নিরহুয়া, ভিডিও দেখেই ঘামছেন নেটিজেনরা

ইস্টারে বাচ্চাদের জন্য খুব সুন্দর উৎসব। এই উৎসবে চকলেট এস্টার এগ খুব জনপ্রিয় এবং সাধারণত পাশ্চালি ইস্টার বানান করা হয়।

একটি গুরুত্বপূর্ণ তথ্য হলো খ্রীস্টানদের জন্য এই দুটি উৎসব একই সপ্তাহে উদ্বোধিত হয়। তাই খ্রীস্টান সমাজের জন্য এই সপ্তাহটি অত্যন্ত গৌরবময় ও গুরুত্বপূর্ণ।

শেষ করে বলা যাক, গুড ফ্রাইডে।

পূর্ববর্তী বছরের সমান ইস্টার পাল্টে গেছে। অনলাইন উপলক্ষে আলোচনা, ভিডিও কনফারেন্স এবং পরিবার সদস্যদের সাথে ভিডিও কল করে উপলক্ষিত হওয়া হবে। অন্যদিকে শ্রদ্ধার্ঘ্য দেওয়া এবং কাজ করা হবে সমাজের মধ্যে মুদ্রা বা গিফ্ট সামগ্রীর মাধ্যমে।

আরও পড়ুন -  আমার ভাইপো আরমানকে, রাতে পুলিশ তুলে নিয়ে যায়, মারধর করে বলে অভিযোগ

 কিছু রাষ্ট্রে সমাজসেবা ও দানের কর্মসূচি চালু থাকে ইস্টারে। মানুষের জন্য দায়িত্ব এবং সেবার প্রেরণা হলো এই উৎসবের মূল উদ্দেশ্য।

সাম্প্রতিক করোনা মহামারি কারণে বিভিন্ন রকম সম্প্রদায়ের উৎসব বন্ধ থাকছে। কিন্তু বিভিন্ন দেশে ইস্টার উৎসবটি বিভিন্ন উপায়ে পালন করা হচ্ছে। সেই প্রমাণে দেশ দেশান্তরে উপলক্ষিত হতে পারে ইস্টারের পালনের প্রণালী।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img