30 C
Kolkata
Thursday, May 2, 2024

গুড ফ্রাইডে ও ইস্টার নিয়ে কিছু তথ্য

Must Read

গুড ফ্রাইডে ও ইস্টার নিয়ে কিছু তথ্য। 

গুড ফ্রাইডে হলো খ্রীস্টানদের পবিত্র দিন যখন ঈশ্বর যীশুর ক্রমশঃ মৃত্যু হলো। এই দিনটি খ্রীস্টানদের জন্য অত্যন্ত গৌরবময় এবং প্রচলিত ধর্মীয় উৎসবের মধ্যে একটি।

ইস্টার হলো একটি খ্রীস্টান উৎসব যা যীশুর জন্মদিনের পর প্রতি বছর পালিত হয়। এই উৎসবটি খ্রীস্টানদের জন্য অত্যন্ত গৌরবময় এবং প্রচলিত। ইস্টার উৎসবটি খ্রীস্টানদের জন্য খুব পবিত্র এবং শুভ দিন।

একটি আদর্শ ইস্টার উৎসব হলো পরিবারের সদস্যদের সম্পর্ক বেঁধে রাখা। এই উৎসবের সময় খ্রীস্টানদের বিশেষ ভোজ ও কনভার্সেশন থাকে।

আরও পড়ুন -  Aadhaar Registration: ইউআইডিএআই সারা দেশে ১২২ শহরে ১৬৬টি আধার নথিভুক্তিকরণ ও আপডেট কেন্দ্র খোলার পরিকল্পনা করেছে

সাম্প্রতিক করোনা মহামারির কারণে গুড ফ্রাইডে এবং ইস্টারের উৎসব প্রচলিত হবে এমন নয়। খ্রীস্টানদের পবিত্র দিনগুলি এখন আরও বেশী অনলাইনে উদ্বোধন।

রোমান ক্যাথলিক চার্চ গুড ফ্রাইডেকে উপবাসের দিন হিসাবে বিবেচনা করে। চার্চের ল্যাটিন আচার অনুসারে, এই দিনে একবার পূর্ণ খাবার গ্রহণ করা হয় নেওয়া হয়। যেসব দেশে গুড ফ্রাইডে ছুটি নেই, সেখানে সাধারণত বিকেল ৩টার পর কয়েক ঘণ্টার জন্য কাজ বন্ধ থাকে।

আরও পড়ুন -  নন্দীগ্রামের জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায়

গুড ফ্রাইডে, খ্রিস্টান ধর্মের অনুসারীরা গির্জায় যান এবং প্রভু যীশুকে স্মরণ করেন। এই দিনে ঘণ্টার পরিবর্তে কাঠের ঠকঠক শব্দ করা হয়। মানুষ প্রভু যীশু খ্রীষ্টের প্রতীক ক্রুশ চুম্বন করে ঈশ্বরকে স্মরণ করে।

বাল্টিমোর ক্যাটিসিজম অনুসারে, গুড ফ্রাইডেকে গুড বলা হয় কারণ যীশু খ্রিস্ট তাঁর মৃত্যুর পরে জীবিত হয়েছিলেন এবং বার্তা দিয়েছিলেন, হে মানুষ, আমি চিরকাল তোমার সাথে আছি এবং আমার উদ্দেশ্য তোমার জন্য ভাল করা। এখানে ভালো মানে পবিত্র।

আরও পড়ুন -  রানিগঞ্জে এসে পৌঁছাল বিজেপির পরিবর্তন যাত্রার রথ

বিভিন্ন দেশ বারমুডা, ব্রাজিল, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, পেরু, ফিলিপাইন, মেক্সিকো, ভেনিজুয়েলা, ক্যারিবিয়ান দেশ, জার্মানি, মাল্টা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও গ্রেট ব্রিটেন যেখানে খ্রিস্টান ঐতিহ্যগুলি কঠোরভাবে অনুসরণ করা হয় এবং ভাল শুক্রবার একটি সরকারী বা ফেডারেল ছুটি হিসাবে পালিত হয়।

গুড ফ্রাইডেতে, সিঙ্গাপুরের মতো বিভিন্ন ইংরেজি-ভাষী দেশে বেশ কয়েকটি দোকান বন্ধ থাকে।

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img