27 C
Kolkata
Saturday, May 11, 2024

Aadhaar Registration: ইউআইডিএআই সারা দেশে ১২২ শহরে ১৬৬টি আধার নথিভুক্তিকরণ ও আপডেট কেন্দ্র খোলার পরিকল্পনা করেছে

Must Read

ভারতের অভিন্ন পরিচিতি কর্তৃপক্ষ (ইউআইডিএআই) সারা দেশে ১২২টি শহরে ১৬৬টি আধার নথিভুক্তিকরণ ও আপডেট কেন্দ্র খোলার যে পরিকল্পনা করেছে তার অঙ্গ হিসেবে ৫৫টি আধার সেবা কেন্দ্র ইতিমধ্যেই চালু হয়েছে। এছাড়াও বিভিন্ন ব্যাঙ্ক, ডাকঘর ও রাজ্য সরকারগুলির পক্ষ থেকে প্রায় ৫২ হাজার আধার নথিভুক্তকরণ কেন্দ্র রয়েছে।

আধার সেবা কেন্দ্র সপ্তাহের সব দিন খোলা থাকে এবং দিব্যাঙ্গ ব্যক্তি সহ ৭০ লক্ষের বেশি মানুষকে পরিষেবা দেওয়া হয়েছে। প্রতিটি আধার সেবা কেন্দ্রে দৈনিক এক হাজার নাম নথিভুক্তিকরণ ও আপডেট সম্পর্কিত অনুরোধ গ্রহণ করা সম্ভব। এই আধার সেবা কেন্দ্রগুলি দৈনিক সকাল ৯টা থেকে বিকেল ৫টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকে। কেবল সরকারি ছুটির দিনগুলিতে আধার সেবা কেন্দ্রগুলিও বন্ধ থাকে। আধার নথিভুক্তিকরণের জন্য কোন মাশুল লাগে না। তবে, ডেমোগ্রাফিক আপডেট করার জন্য ৫০ টাকা এবং বায়োমেট্রিক আপডেটের জন্য ১০০ টাকা মাশুল দিতে হয়।

আরও পড়ুন -  Aadhaar নতুন ব্যবস্থা চালু করল UIDAI জালিয়াতির বিরুদ্ধে, নম্বর ছাড়াই হবে e-KYC

পশ্চিমবঙ্গে বর্তমানে চালু এধরণের আধার সেবা কেন্দ্রের সংখ্যা চার। এর মধ্যে হাওড়া, কলকাতা, নদীয়ার কৃষ্ণনগর ও শিলিগুড়িতে একটি করে কেন্দ্র রয়েছে।

আধার সেবা কেন্দ্রগুলিতে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যায় এবং এর ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তিকে নথিভুক্তিকরণ বা বর্তমান আধার কার্ডে সংযোজন ও সংশোধনের সময় দেওয়া হয়। এই প্রক্রিয়ার ফলে আধার সম্পর্কিত যাবতীয় কাজ সুষ্ঠু ভাবে সম্পন্ন হচ্ছে। বর্তমানে চালু আধার সেবা কেন্দ্রগুলি বাতানুকূল এবং দিব্যাঙ্গ ব্যক্তি সহ সাধারণ মানুষের বসার জন্য পর্যাপ্ত সংখ্যায় আসন রয়েছে। সূত্রঃ পিআইবি

আরও পড়ুন -  সুশান্তের দুই প্রাক্তন প্রেমিকা, অঙ্কিতা ও রিয়া এক সাথে থাকবে

Latest News

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img