27 C
Kolkata
Monday, May 20, 2024

রাজধানী এক্সপ্রেস মিশে যাবে বন্দে ভারতে? নতুন সিদ্ধান্ত ভারতীয় রেলের

ভারতের বহু যাত্রী উপকৃত হবেন।

Must Read

রাজধানী এক্সপ্রেস মিশে যাবে বন্দে ভারতে? নতুন সিদ্ধান্ত ভারতীয় রেলের। 

দারুন খবর ট্রেন যাত্রীদের কাছে। এইবার ভারতীয় রেল যাত্রীদের আরও সুবিধার জন্য নতুন নতুন সুবিধা নিয়ে কাজ করছেন। প্রতি মুহূর্তেই যাত্রীরা সেই বিশেষ সুবিধা পান। রেলের পক্ষ থেকে এবারে রাজধানী এক্সপ্রেসকে পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে চলেছে।

রেল ভেবেছে, এই মুহূর্তে রাজধানী এক্সপ্রেস ছাড়াও বন্দে ভারত ভারতের সবথেকে পছন্দের ট্রেনের তালিকায় আছে। বিশেষত বেশি পছন্দের ট্রেন হচ্ছে রাজধানী এক্সপ্রেস এর স্লিপার ক্লাস। এবারে সেই জায়গায় আসতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার নিয়ে।

রেলমন্ত্রকের তরফ থেকে আইসিএফ-এ তৈরি বন্দে ভারত এক্সপ্রেস এর স্লিপার ক্লাসের সুরক্ষার উপরে বাড়তি নজর দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, কয়েকটি ধাপে এই সুরক্ষার বিষয়টা পর্যবেক্ষণ করবে ভারতীয় রেল।
এই নির্দিষ্ট সময়ের মধ্যে ডিজাইন রিভিউ, ফাইনাল সেফটির সাথে অ্যাসেসমেন্ট টেস্ট করা হবে। ভারতীয় রেলের পক্ষ থেকে এই বন্দে ভারত ট্রেন আরও উন্নত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যাত্রীদের কোন রকম সমস্যা বা যাত্রীরা যাতে আরাম করে যাতায়াত করতে পারেন। সেই বিষয়টা নিয়ে বেশি চিন্তা ভাবনা করতে শুরু করেছে ভারতীয় রেল।

আরও পড়ুন -  Bhojpuri Song: শুভী শর্মার সাথে চুড়ান্ত ঘনিষ্ঠ নীরাহুয়া ফুলশয্যার খাটে, ভিডিওর কিছু ঝলক রইল

এই ট্রেনটি হচ্ছে ভারতীয় রেলের সেমি হাই স্পিড ট্রেন। সেই জন্য এই ট্রেনের যদি স্লিপার ক্লাস তৈরি করা হয়, ভারতীয় রেলের জন্য বিষয়টা বেশ সুবিধাজনক হয়ে উঠবে ভবিষ্যতে। একটি বেসরকারি সংবাদ মাধ্যম এর একটি বিশেষ রিপোর্টে জানা গিয়েছে, বন্দে ভারত পরবর্তীতে আবারও পরিবর্তিত হবার সম্ভাবনা আছে।

আরও পড়ুন -  New Vande Bharat Route Fair: নতুন বন্দে ভারত এক্সপ্রেস ১১ টি জেলা দিয়ে যাবে, নতুন রুট, ভাড়া এবং স্টপেজের তালিকা দেখুন

আপাতত যে ডিজাইন ফাইনালাইজ করা হয়েছে, সেটিও খুব একটা খারাপ নয়।

বর্তমানে যে ডিজাইন আছে, সেখানে একটি স্লিপার কামরায় ৬৭ আসন থাকবে। সব সময় এই ট্রেনটি যাত্রীদের আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা প্রদান করে থাকে। এই ট্রেনে উচ্চ ক্ষমতা সম্পন্ন যাবতীয় সরঞ্জাম আছে। যাত্রীদের যাতে কোন রকম সমস্যা না হয় তার জন্য বহু রকমের পরিকল্পনা গ্রহণ করতে চলেছে ভারতীয় রেলওয়ে।

আরও পড়ুন -  এই সমস্ত ওয়েব সিরিজ অন্তরঙ্গ সিনে ভরপুর, পরিবারের সামনে চালাবেন না, দেখুন একা বন্ধ ঘরে

রেলমন্ত্রী জানিয়েছেন, অতিরিক্ত যাত্রী সুবিধার জন্য নিয়মিত স্তরের স্লিপারের থেকে বন্দে ভারতে এক্সপ্রেসের স্লিপার ক্লাসের আওয়াজ ও কম্পন কম হবে। তার ফলে যাত্রীরা ভালোভাবে সফর করতে পারবেন। এছাড়াও, এসি সংক্রান্ত সিস্টেম ও কুশন সংস্কার করা হচ্ছে।

যাতে যাত্রীরা আরো ভালোভাবে বসতে পারেন। বন্দে ভারতের সিটার ট্রেনে সিটের নিচের দিকে থাকে পাওয়ার কর্ড। এবারে মোবাইল চার্জিং এর সুব্যবস্থা দেওয়ার জন্য ভারতীয় রেল স্লিপার ক্লাসের ট্রেনের ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আনবেন।

ট্যাগঃ
রাজধানী এক্সপ্রেস, বন্দে-ভারত-এক্সপ্রেস, বন্দে ভারত স্লিপার ট্রেন

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img