29 C
Kolkata
Friday, May 3, 2024

U-19 World Cup: ইতিহাস ভারতের, অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের শিরোপা জিতে

Must Read

নারী অনুর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত প্রথমবারের মত। ফাইনালে ইংল্যান্ড হেরেছে ৭ উইকেটে। শিরোপা নির্ধারনী ম্যাচে প্রথমে ব্যাট করে ৬৮ রানে অলআউট হয় ইংল্যান্ডের কিশোরীরা।

জবাবে ব্যাট করতে নেমে ৩৬ বল হাতে রেখে ৭ উইকেটে জয় পায় ভারত।

দারুণ পারফর্ম্যান্স উপহার দিয়ে চলতি অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারত। ভারত টুর্নামেন্টের একটি ম্যাচে পরাজিত হয় অস্ট্রেলিয়ার কাছে। ইংল্যান্ড আগাগোড়া অপরাজিত থেকে বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয়। শিরোপা লড়াইয়ে প্রতিপক্ষকে টেক্কা দিয়ে শেষ হাসি ভারতের।

রবিবার পোচেফস্ট্রুমে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতীয় দলের অধিনায়ক শেফালি। তাঁর সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা প্রমাণ করে দিলেন ভারতীয় বোলাররা।

শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। নতুন বল হাতে ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ মহিলা দলের ব্যাটিংয়ে ধস নামালেন তিতাস। সুইং সামলাতেই পারলেন না ইংল্যান্ডের ব্যাটাররা। ৪ ওভার বল করে মাত্র ৬ রান খরচ করে ২ উইকেট তুলে নিলেন তিনি। তার স্বীকার ওপেনার লিবার্টি হিপ (০), চার নম্বরে নামা উইকেটরক্ষক-ব্যাটার সেরেন স্মেলকে (৩) ফেরান তিনি।

আরও পড়ুন -  এই অংশে তিল Monalisa-র শরীরের, ছবি প্রকাশ্যে প্রথমবার, আতঙ্ক তৈরি সোশ্যাল মিডিয়ায়

তিতাসের মতো কৃপণ না হলেও ইংল্যান্ডের ব্যাটারদের অস্বস্তিতে রাখলেন অর্চনা দেবীও। তিনি আউট করলেন তিন নম্বরে নামা নিমাহ হল্যান্ড (১০), ওপেনার তথা অধিনায়ক গ্রেস ক্রিভেন্সকে। ভাল বল করলেন পার্শ্ববী চোপড়াও। ১৩ রান দিয়ে ২ উইকেট নিলেন তিনি। আউট করলেন রিয়ানা ম্যাকডোনাল্ড-গে (১৯) এবং চেরিস পাভেলিকে (২)।

ইংল্যান্ডের কেউই ব্যাট হাতে দলকে ভরসা দিতে পারলেন না। তাদের ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক ম্যাকডোনাল্ড-গে। ২৪ বলে ১৯ রানের ইনিংসটি তিনি সাজালেন তিনটি চারের সাহায্যে। প্রথম ওভার থেকেই উইকেট হারাতে শুরু করে ইংল্যান্ড। শুরুর চাপ তারা আর সামলাতে পারেনি। ধারাবাহিক ভাবে সাজঘরে ফিরলেন ব্যাটাররা। মাত্র ৫৩ রানেই ৮ উইকেট হারাল তারা। শেষ পর্যন্ত ইংল্যান্ডের ইনিংস থামে ৬৮ রানে।

আরও পড়ুন -  T20: ভারতের সিরিজ জয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে

 ভারতের ইনিংসের শুরুটা ভাল হয়নি। অধিনায়ক শেফালি ভাল শুরু করলেও দ্রুত আউট হয়ে যান। ওপেন করতে নেমে শেফালি করলেন ১১ বলে ১৫ রান। তাঁর ব্যাট থেকে এল একটি করে চার এবং ছয়। আর এক ওপেনার শ্বেতা সেহরাওয়াতও ৫ রান করে আউট হন। ভারতীয় ইনিংসকে নির্ভরতা দিল তৃতীয় উইকেটে সৌম্যা তিওয়ারি ও গোঙ্গাদি তৃষার জুটি। জয়ের লক্ষ্য বড় না থাকায় দু’জনেই ঝুঁকি না নিয়ে ব্যাট করার চেষ্টা করলেন। ২০ রানে ভারত ২ উইকেট হারানোর পর সৌম্যা-গোঙ্গাদির জুটিতে ধীরে ধীরে জয়ের রাস্তায় হাঁটতে শুরু করে ভারত।

আরও পড়ুন -  Bhojpuri Song: নীরাহুয়ার সঙ্গে ঘনিষ্ঠ অভিনেত্রী মধু প্রবল বর্ষণে, ইন্টারনেটে ছড়াল ভিডিও

প্রথম ১০ ওভারে ৪৮ রান তোলে ভারত। পরের ১০ ওভারের জন্য ভারতের লক্ষ্য দাঁড়ায় ২১ রান। লড়াই করার মতো রান তুলতে না পারলেও ইংল্যান্ড দল ছিল কিছুটা রক্ষণাত্মক। সুফল মেলেনি। গোঙ্গাদি ২৪ রান করে যখন সাজঘরে ফিরলেন, তখন ভারত জয় থেকে মাত্র ৩ রান দূরে। তিনি করলেন ২৯ বলে ২৪ রান। তার ইনিংসে ছিল তিনটি বাউন্ডারি। শেষ পর্যন্ত সৌম্য়া অপরাজিত থাকলেন ২৪ রান করে। তাঁর ৩৭ বলে ইনিংসটি সাজানো তিনটি চারের সাহায্যে। শেষ পর্যন্ত সৌম্যার সঙ্গে অপরাজিত ছিলেন হৃষিতা বসু (০)।

অনবদ্য বল করার জন্য ম্যাচের সেরা তিতাস।

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img