23 C
Kolkata
Wednesday, May 8, 2024

Durga Pujo: মুক্তির দিশা খুঁজে যাচ্ছে, টালা প্রত্যয়

Must Read

 প্রতিবছরেই অভিনব ভাবনা নিয়ে সেজে উঠে টালা প্রত্যয়ের দূগাপুজো। কয়েক বছর ধরেই এখানকার পুজো শ্রেষ্ঠত্বের তালিকায় জায়গা করে নিয়েছে। উত্তর কলকাতার অন্যতম শ্রেষ্ঠ পুজো হিসেবে বিবেচিত হয় এই টালা প্রত্যয়। এই বছরের টালা প্রত্যয়ের থিম ‘নির্বাধ’ তথা #unrestricted যা বর্তমান পরিস্থিতির ওপর সুদীর্ঘ  দেড় বছর ধরে সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা অনেকাংশেই ব্যাহত হয়ে গিয়েছে। বদলে গেছে জীবনযাত্রার ধরন। মারণ ভাইরাস কোরোনার জন্য গৃহবন্দি হয়ে পড়েছেন সকলে। গন্ডির মধ্যে বাধা হয়ে রয়েছে জীবন।

আরও পড়ুন -  Bhojpuri: আম্রপালি-নিরহুয়া রোমান্সের সীমা ছাড়িয়ে গেলেন, ছোটদের সাথে এই ভিডিও দেখবেন না

ছোট ছোট বাচ্চারা যেতে পারছে না বিদ্যালয়ে। ঘরের চার দেওয়াল কেড়ে নিয়েছে তাদের শৈশবকে। এই বন্দিদশা থেকে সকলেই এখন মুক্তির দিশা খুঁজে যাচ্ছে। খাঁচা বন্দি জীবন থেকে মুক্ত বিহঙ্গ হতে সবাই হাপিত্যেশ করে যাচ্ছেন প্রতিনিয়ত। জীবনের গতি কবে স্বাভাবিক ছন্দে ফিরবে তার অপেক্ষায় রয়েছে সবাই।

আরও পড়ুন -  সাজা ঘোষণা আগেই, শৌচালয় থেকে পালালো আসামি !

এই রকম চিন্তা  ভাবনাকে মাথায় রেখেই টালা প্রতিমা শিল্পী সুশান্ত পালের অক্লান্ত পরিশ্রমে এই অভিনব ভাবনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে এখানকার পূজা মন্ডপ। গোটা মন্ডপ প্রস্তুত করার পর আবার মন্ডপের অনেক জায়গা ভেঙে দেওয়া হয়েছে অর্থাৎ মুক্তির উদ্দেশ্যে বাঁধন ছিন্ন করা হয়েছে। চার দেওয়ালের গণ্ডি পেরিয়ে পিপাসু মনকে মুক্তি দেওয়ার ভাবনা ফুটে উঠেছে এই খানে।

আরও পড়ুন -  মনোকিনিতে নজর কাড়লেন অভিনেত্রী শুভশ্রী, ইন্দোনেশিয়ার বালিতে হবু মা

ধ্যান ভঙ্গিতে দেবী দুর্গার অসাধারণ প্রতিমা মুগ্ধ করেছে সকলকে। এখানকার ডিজিটাল মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে বিশ্বের একাধিক জায়গায়। এবার ৯৬তম বর্ষে পদার্পন করলেও মানতে হচ্ছে কোভিড প্রটোকল। স্যানিটাইজার,মাস্ক এবং সামাজিক দূরত্ব বৃদ্ধি বজায় রেখে চলছে প্রতিমা দর্শন।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img