34 C
Kolkata
Monday, May 6, 2024

গুয়ান্তানামো বে, কুখ্যাত এই জঙ্গিকেই প্রতিরক্ষা মন্ত্রী করল তালিবান

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   মার্কিন সেনা কারাগার গুয়ান্তানামো বে। বিশ্বের নৃশংসতম কারাগার রূপে পরিচিত কিউবার গুয়ান্তানামো বে-তে বিশ্বের ভয়ঙ্করতম জঙ্গি, দুষ্কৃতি এবং অপরাধীদের বন্দি করে রাখা হয়। সেই কারাগার ফেরত হাই-প্রোফাইল এক জঙ্গিকে এবার প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে বসাল তালিবানরা। অন্তর্বর্তীকালীন প্রতিরক্ষা মন্ত্রী পদে নিয়োগ করা হয়েছে এই দোর্দণ্ডপ্রতাপ জঙ্গিকে।

ইসলামিক এমিরেট অফ আফগানিস্তানের নয়া প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা আব্দুল কাইয়ুম জাকির। ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে ব্যাপক চর্চা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে। গুয়ান্তানামো কারাগারের প্রাক্তন বন্দী মোল্লা আব্দুল কাইয়ুম জাকির। কুখ্যাত এই জঙ্গি তালিবান গোষ্ঠীর প্রতিষ্ঠাতা মোল্লা উমরের খুব ঘনিষ্ঠ বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, ২০০১ সালে তালিবান শাসনের পত্তনের পরে মার্কিন সেনার হাতে ধরা পড়ে এই জঙ্গি নেতা। কুখ্যাত এই জঙ্গিকে এরপর আটক করে রাখা হয় নৃশংসতম কারাগার হিসেবে সুপরিচিত গুয়ান্তানামো বে-তে। ২০০৭ সাল পর্যন্ত সেখানেই বন্দী ছিলেন মোল্লা আব্দুল কায়ুম জাকির। ২০০৭ সালে আফগান সরকারের হাতে তুলে দেওয়া হয় তাকে। তবে দেশে ফিরেও তলেতলে নানান জঙ্গি কার্যকলাপের সাথে যুক্ত ছিল সে। যার প্রমাণ মিলেছে অতি সম্প্রতি। জানা গিয়েছে, তালিবানের এই আফগানিস্তান দখলে দিকনির্দেশ করেছিল মোল্লা আব্দুল কায়ুম জাকির।

আরও পড়ুন -  SAMSUNG এর ৫জি স্মার্টফোনটি টেক্কা দেবে oneplus এর দামি ফোনকে, সস্তায় পেয়ে যাবেন চমৎকার ক্যামেরা যুক্ত

তার পুরষ্কার স্বরুপ এই মন্ত্রীপদ পেতে চলেছে সে, এমনটাই মত অনেকের। টানা ৬ বছর মার্কিন কারাগারে বন্দি থাকার পর নানান অত্যাচার সহ্য করতে হয়েছে, যার ফলে আরও কঠিন হয়েই ফিরেছে সে। ফলত এমন একজনের উপরেই দেশের প্রতিরক্ষার ভার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তালিবান সংগঠন, ধারণা আন্তর্জাতিক মহলের।

আরও পড়ুন -  বনের পশুর সঙ্গে কিভাবে এক গ্রাম্য নারীর এত অসাধারণ মাতৃসমা সম্পর্ক

প্রসঙ্গত, আফগানিস্তানে দখল কায়েম করার পর সেখানে তালিবানি সরকার গঠন এখন সময়ের অপেক্ষা মাত্র। ইতিমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে তাঁদের বিশ্বস্ত ব্যক্তিদের নিয়োগ শুরু করেছে তালিবানরা। আফগানিস্তান ব্যাঙ্কের কার্যনির্বাহী প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছে হাজি মহম্মদ ইদ্রিসকে। এই তথ্য নিশ্চিত করেছে তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। এছাড়াও সংবাদ সংস্থা সূত্রে খবর, সরকার গঠনের ক্ষেত্রেও একাধিক তালিবানিকে মন্ত্রীপদে বসিয়েছে জেহাদি সংগঠন। কার্যত, আগামী মাসের মধ্যেই পাকাপাকিভাবে আফগানিস্তানে সরকার প্রতিষ্ঠা করে সম্পূর্ণরূপে নিজেদের শাসন কায়েম করতে চায় তালিবান বাহিনী, এমনটাই সূত্রের খবর।

আরও পড়ুন -  Floods In China: ১২ জনের মৃত্যু, চীনে বন্যায়

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img