33 C
Kolkata
Thursday, May 2, 2024

জন্মাষ্টমীতে বন্ধ থাকবে কচুয়া লোকনাথ ধাম, মানতে হচ্ছে বহু বিধি নিষেধ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   আগামী ৩০শে অগাস্ট পালিত হবে জন্মাষ্টমীর উৎসব। ঐ দিন ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে এই দিন বিশ্ববাসী ধুমধাম করে শ্রীকৃষ্ণের পূজো করেন । বিভিন্ন মন্দিরে এই বিশেষ তিথি উপলক্ষে অনেক আয়োজন করা হয়ে থাকে। গত বছর অর্থাৎ ২০২০ থেকেই বদলে গেছে সম্পূর্ণ বিষয়টা। করোনাকালীন আবহাওয়া কেড়ে নিয়েছে সমস্ত উৎসবের আমেজ। মানতে হচ্ছে বহু বিধি নিষেধ।জন্মাষ্টমীর শুভক্ষণ পালন করার জন্য দেশবাসীর আগে থেকেই নানা রকম প্রস্তুতি নিতে থাকে। এই জন্মাষ্টমীর দিনেই উত্তর ২৪ পরগণার কচুয়ার লোকনাথ বাবার ধামে মহা ধূমধাম করে পালন করা হয় জন্মাষ্টমীর উৎসব। বহু ভিড় জমে দর্শনার্থীদের। দূর-দূরান্ত থেকে বহু দর্শনার্থীর ছুটে আসে লোকনাথ বাবার ধামে।এই জন্মাষ্টমী উপলক্ষে রাজ্যের বিভিন্ন জেলার থেকে নদী থেকে জল নিয়ে পুজো দিতে আসেন ভক্তরা। যেমন বাবুঘাট, ইছামতি ঘাট, বাগবাজার ঘাটসহ একাধিক ঘাট থেকে বাঁকে করে জল নিয়ে এসে পুণ্যার্থীরা লোকনাথ বাবার মাথায় ঢালত। এতে মনোবাসনা পূর্ণ হয় ও পুণ্য অর্জন হয় বলে মানুষের বিশ্বাস। তাই প্রতিবছর এই জন্মাষ্টমী উপলক্ষে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় এই কচুয়া লোকনাথ ধামে। কিন্তু গত বছর থেকেই এই সমস্ত কিছু বন্ধ রয়েছে।

আরও পড়ুন -  মহাসমারোহ পালিত হলো কুমুদ সাহিত্য মেলা

প্রতেক বছর এই জন্মাষ্টমী উৎসব পালিত হয় ভাদ্র মাসের ১লা তারিখে। কচুয়ার লোকনাথ বাবার মন্দিরের পূজারী দীপক বসাক ও স্থানীয় তৃণমূল নেতা বুলবুল ইসলামের কাছ থেকে জানা গেছে, বসিরহাট দু’নম্বর ব্লক এর পক্ষ থেকে জানানো হয়েছে, করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এবছরও জন্মাষ্টমী বন্ধ থাকছে। মন্দিরের পক্ষ থেকে পুণ্যার্থীদের উদ্দেশে বার্তা দেওয়া হয়, বাড়িতে বসে বাবা লোকনাথকে যেন স্মরণ করেন তাঁরা। সর্ব সাধারণের জন্য এবছরও বন্ধ রাখা হবে মন্দির। এর পাশাপাশি জানানো হয়েছে মন্দিরে এবার জন্মাষ্টমী উদযাপিত করা হবে না। যদিও মন্দির কমিটির লোকজন ও পুরোহিতরা জল ঢেলে জন্মাষ্টমী ব্রত পালন করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। প্রশাসনিক নির্দেশ মেনেই এবছরও করোনা পরিস্থিতিতে কচুয়া লোকনাথ ধামে শ্রীশ্রীলোকনাথ ব্রহ্মচারী জন্মাষ্টমী উৎসব উদযাপিত হবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২০ সালেও ঠিক একইভাবে করোনা বিধি মেনেই এই মন্দিরের জন্মাষ্টমী বন্ধ রাখা হয়েছিল। সেই মন্দির কর্তৃপক্ষ বার্তা দেওয়া হয়েছিল, বাড়িতে বসে শ্রীশ্রীলোকনাথ ব্রহ্মচারীকে স্মরণ করে ভগবানের কাছে প্রার্থনা করার।

আরও পড়ুন -  Web Series: সিরিজটি সব কিছু সীমা অতিক্রম করেছে, ওয়েব সিরিজটি দেখার সময়ে হেডফোন ছাড়া দেখবেন না

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img