37 C
Kolkata
Friday, May 3, 2024

মহাসমারোহ পালিত হলো কুমুদ সাহিত্য মেলা

Must Read

নিজস্ব সংবাদদাতা, খবরইন্ডিয়াঅনলাইন, মঙ্গলকোটঃ    ‘বাড়ি আমার ভাঙন ধরা অজয় নদের বাঁকে, জল সেখানে সোহাগ করে স্থল কে ঘিরে রাখে’  পল্লিকবির কবিতার এই লাইন আপামর বাঙালির কাছে অত্যন্ত জনপ্রিয়। বুধবার মঙ্গলকোটের কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের বসতভিটে ‘মধুকর’ প্রাঙ্গণে চললো ১২ তম ‘কুমুদ সাহিত্য মেলা’।

গুনীজন সংবর্ধনা দেওয়া থেকে বাউলগান সহ কবিতা আবৃত্তি চললো।দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে তিনশো কবি সাহিত্যিক সাংবাদিক আইনজীবী  সহ বিভিন্ন জগতের মানুষজন এসেছিলেন কুমুদ সাহিত্য মেলায়। এ বছর কবি মহাশ্বেতা বন্দ্যোপাধ্যায় কে ‘কুমুদ সাহিত্য রত্ন’ , সঙ্গীতশিল্পী সোনালি কাজী কে ‘নজরুল ইসলাম রত্ন’,  শিক্ষাবিদ গৌতম তালুকদার কে ‘বিধান রায় রত্ন’, ইতিহাসবিদ সর্বজিত যশ কে ‘সমীরণ চৌধুরী রত্ন’, আইনজীবী আনসার মন্ডল কে ‘নুরুল হোদা রত্ন’, আলোকচিত্রী গোপাল দেবনাথ কে ‘সমীর ভট্টাচার্য রত্ন’ প্রাক্তন জাতীয় ভলিবলার দেব কুমার ঘোষ কে ‘বর্ধমান রত্ন’, চিকিৎসক ডক্টর শিশির বিশ্বাস কে ‘রেজাউল করীম রত্ন’, নাট্যকার গোরাচাঁদ সেনগুপ্ত কে ‘শান্তিনিকেতন রত্ন’, অধ্যক্ষ ডঃ মহম্মদ ইনামুর রহমান কে ‘ভাতার রত্ন’, বিশিষ্ট সমাজসেবী সৈয়দ জিয়াজুর রহমান কে ‘হুগলি রত্ন’, কবি বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায় কে ‘মেমারি রত্ন’, সাংবাদিক আজিজুর রহমান কে ‘গলসি রত্ন’ হিসাবে সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া, সাংবাদিক দ্বারকানাথ দাস, শিক্ষারত্ন প্রাপ্ত শিক্ষক ও সাংবাদিক সাধন কুমার মন্ডল, সাংবাদিক আমিরুল ইসলাম সেখ, বাচিক শিল্পী নীপা চক্রবর্তী, শিশুসাহিত্যিক পার্থ মুখোপাধ্যায়, সাংবাদিক সেখ সামসুদ্দিন, সেখ নিজাম আলম, জ্যোতিপ্রকাশ মুখার্জি, শ্যামলাল মকদমপুরী, খায়রুল আনাম, সৈয়দ আজাহার আলি, সুভাষ মজুমদার,প্রবীর চট্টপাধ্যায়  প্রমুখদের  হাতে স্মারক তুলে দেওয়া হয়। ডক্টর আর.এন.ঘোষ মেমোরিয়াল সোসাইটির তরফে দুজন কৃতি পড়ুয়াদের হাতে আর্থিক সাহায্য করা হয়। দুর্গাপুর থেকে প্রকাশিত ‘আন্তরিক পত্রিকা’ পল্লিকবির বসতভিটের মাটি সংগ্রহ করে কলসিতে।বিশিষ্ট লোকসংগীত শিল্পী রফিকুল ইসলাম খান কুমুদ সাহিত্য মেলার গান পরিবেশন করেন। সাথে বেশ কিছু বাউল গান পরিবেশন করা হয়। আই জে এ সাংবাদিক সংগঠনের সাধারণ সম্পাদক দেবাশীষ দাস এই সাহিত্য মেলার শুভেচ্ছা জানিয়েছেন। উল্লেখ্য, ইনি ছিলেন এই কুমুদ সাহিত্য মেলার প্রধান অতিথি। কুমুদ সাহিত্য মেলা কমিটির সম্পাদক মোল্লা জসিমউদ্দিন জানান – ” আবক্ষ মূর্তি থেকে পল্লিকবি কে নিয়ে সচিত্র বই, স্মরণিকা প্রকাশ আমরা বিভিন্ন সময়ে করেছি।এবছর বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গলের প্রাক্তন চেয়ারম্যান তথা বর্তমান সদস্য আনসার মন্ডল এই সাহিত্য মেলায় আসাতে আমরা গর্বিত। বিশিষ্ট সংগীত শিল্পী সোনালী কাজী ও তার ছেলে কল্লোল কাজী কয়েকটি সংগীত পরিবেশন করেন। সন্মান প্রাপকরা সকলেই কবির স্মৃতিচারনা করেন ও কবির লেখা পাঠ্যবইতে বেশী করে রাখার দাবী জানান।

আরও পড়ুন -  "অক্ষরভূমি"-সাহিত্য ম্যাগাজিনের শুভ সূচনা পর্ব ও গুণীজন সংবর্ধনা সভা

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img