34 C
Kolkata
Sunday, April 28, 2024

SIM CARD এর নতুন নিয়ম চালু হবে, কেমন হবে এই পরিবর্তন

সিম কার্ড নিয়ে সবথেকে গুরুত্বপূর্ণ খবর।

Must Read

১৫ মার্চ ২০২৪ এ জারি করা হয়েছে একটি নতুন নিয়ম টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে।নতুন নিয়ম আগামী ১ জুলাই ২০২৪ থেকে গোটা দেশে চালু হবে।

এই নতুন নিয়ম চালু হয়ে গেলে সাধারণ মানুষের জন্য বিষয়টা হবে বেশি ভালো। কি এই নতুন নিয়ম?

নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে ব্যবহারকারীদের সিম কার্ড সোয়াপ করার পর নাম্বার পোর্ট করা যাবে না। Trai এর বক্তব্য অনুযায়ী, সিমকার্ডের এই নতুন নিয়ম চালু হয়ে গেলে ক্রমশ বেড়ে চলা এই সমস্ত ফ্রডের ঘটনা কমে যাবে। যদি আপনার সিম সোয়াপ করিয়ে থাকেন, আপনার বিষয়টা নিয়ে খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন -  Babar Azam: বাবর আজম, সাংবাদিকের প্রশ্নের ক্ষুদ্ধ, টেস্ট দলের অধিনায়কত্ব কেড়ে নেওয়া হবে

নতুন নিয়ম অনুসারে যারা সম্প্রতি তাদের সিম কার্ড সোয়াপ করিয়েছেন, তাঁরা তাঁদের মোবাইল নম্বর পোর্ট করাতে পারবেন না। ব্যবহারকারীরা ৭ দিন পরে করাতে পারবেন।তার ফলে ব্যবহারকারীরা তাঁদের ফোন নম্বরটি ৭ দিন পরে আবার অন্য কোম্পানিতে সুইচ করতে পারবেন। জানিয়ে রাখি, সাধারণত সিম কার্ড হারিয়ে গেলে অথবা সিম কার্ড ভেঙে গেলে সিম কার্ড সোয়াপ করা হয়ে থাকে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ব্যবহারকারীরা টেলিকম অপারেটরকে তাঁদের পুরনো সিম দিয়ে নতুন সিম নিতে পারেন।

আরও পড়ুন -  ২০০ টাকার ভর্তুকির একটি প্ল্যান নিয়ে এলো TRAI আনলিমিটেড ইন্টারনেট, সুবিধা পাবেন কারা?

জানিয়ে রাখি, সাধারণভাবে সিম পরিবর্তন করাকে সিম সোয়াপ বলা হয়ে থাকে। যদি কোন ভাবে সিম কার্ড হারিয়ে যায় বা ভেঙে যায় তাহলে এই কাজ করতে পারবেন।

আরও পড়ুন -  খুব সাহসী ওয়েব সিরিজ, ভিডিওর এক ঝলকে মজা

ব্যবহারকারী তাঁর টেলিকম অপারেটরের কাছে পুরনো সিমের বদলে একটি নতুন সিম চালু করার জন্য আবেদন করেন। কিন্তু নতুন নিয়ম চালু হলে এটা আর করা যাবে না।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img