31 C
Kolkata
Monday, May 6, 2024

Indian Railway: নতুন নিয়ম চালু হয়েছে রেলে, ট্রেনের টিকিট কাটলেও জরিমানা দিতে হবে

Must Read

বিশ্বের চতুর্থ বৃহত্তম নেটওয়ার্ক ভারতীয় রেল। দেশের গর্ব। দীর্ঘ দূরত্বের জন্য রেলপথ মানুষের প্রথম পছন্দ। তার কারণ, এটি যেমন সুবিধাজনক আবার তেমন সস্তা।

ট্রেন ভ্রমণের সময় যাত্রীদের অনেক কিছু নিয়ম মানতে হয়। সেই রকম ভাবে প্লাটফর্মে ট্রেনের জন্য অপেক্ষা করারও নিয়ম আছে।

এ বিষয়ে প্রায় অনেকে জানে না। রেলের এই রকম অনেক নিয়ম আছে সেগুলি না মানলে জরিমানা দিতে হতে পারে। কি জন্য জরিমানা দিতে হবে।টিকিট নেওয়ার পরও প্ল্যাটফর্মে অপেক্ষা করার একটা সময় বলা থাকে।
যদি এই নিয়ম না মানেন, ভারী জরিমানা দিতে হতে পারে। হ্যাঁ, ট্রেনের টিকিট নেওয়ার পর প্ল্যাটফর্ম ফর্মে পৌঁছে গেলে সেখানে থামতে বিশেষ নিয়ম আছে।

আরও পড়ুন -  বন্দে ভারত ট্রেন নিয়ে বড় আপডেট, চালু হবে এই সব রুটে

এটি নিয়মিত দিন ও রাতের উপর ভিত্তি করে। যদি ট্রেনটি দিনের বেলা হয়, তবে ট্রেনের সময়ের দুই ঘন্টা আগে স্টেশনে পৌঁছানো যাবে। এ ছাড়া ট্রেন যদি রাতে হয়, তখন ট্রেন আসার ৬ ঘণ্টা আগে স্টেশনে পৌঁছে যেতে পারা যাবে।

আরও পড়ুন -  Durga Pujo: কষা মাংস সামনে পুজো

এই সময়ের মধ্যে পৌঁছানোর সময় কোনও ধরণের জরিমানা দিতে হবে না। ট্রেনে করে গন্তব্যে পৌঁছনোর পরেও একই নিয়ম প্রযোজ্য। ট্রেন আসার পর সর্বোচ্চ ২ ঘণ্টা স্টেশনে থাকা যাবে।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

কিন্তু রাত হলে রেলওয়ে ৬ ঘণ্টা থাকার অনুমতি দিয়েছে। এই নিয়মের সুবিধা নিতে টিটিইর চাহিদা অনুযায়ী ট্রেনের টিকিট দেখাতে হবে। নির্ধারিত সময়ের চেয়ে বেশি রেলস্টেশনে থাকলে প্ল্যাটফর্ম টিকিট নিতে হবে। দিনের বেলা ট্রেনের সময় থেকে ২ ঘণ্টার বেশি ও রাতে ট্রেনের সময় থেকে ৬ ঘণ্টার বেশি স্টেশনে অবস্থান করলে প্ল্যাটফর্ম টিকিট নিতে হবে।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img